Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনায় ৯১ শতাংশ শিশু মানসিক চাপে

ওয়ার্ল্ড ভিশনের জরিপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

মহামারী করোনার সংক্রমণে শিশু ও তরুণরা মানসিক বেদনা ও শঙ্কার মধ্যে রয়েছে। তবে বৈশ্বিক এই মহামারী প্রতিরোধে তারাও ভূমিকা রাখতে প্রস্তুত। শিশু ও তরুনদের ওপর কেমন প্রভাব ফেলেছে তা জানতে বিগত ২ মাসে উন্নয়নশীল ১৩ টি দেশে একটি জরিপ পরিচালনা করে আন্তর্জাতিক শিশুকেন্দ্রিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন। শিশু ও তরুণদের অংশগ্রহনে ‘চিলড্রেন ভয়েসেস ইন দ্যা টাইম অফ কোভিড-১৯’ শিরোনামে পরিচালিত এই জরিপে বিষয়টি উঠে এসেছে।

মহামারীর সময়ে জীবনে ছন্দপতনের জন্য সরাসরি তিনটি কারণকে উল্লেখ করেছে জরিপে অংশ নেয়া শিশুরা। কারনগুলো হলো- শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়া, সামাজিক দুরত্বের কারনে মানসিক বেদনা এবং পরিবারে দারিদ্র বেড়ে যাওয়া। শতকরা ৭১ ভাগ শিশু ও তরণরা বলছে স্কুল বন্ধের কারনে তারা নিজেদেরকে বিচ্ছিন্ন ও নিঃসঙ্গ অনুভব করছে। করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও সামাজিক নিরাপত্তা কর্মসুচীর সুবিধা হারিয়ে ফেলায় শিশু ও তরুনরা অসমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। লকডাউন প্রসারিত ও দীর্ঘায়িত হওয়ার কারনে প্রযুক্তি ব্যবহারের সুবিধা বঞ্চিত ঝুকিপুর্ণ শিশুরা পড়াশোনা করতে পারছে না যা তাদের অনেক সহপাঠীরা করছে। পাশাপাশি বিশ্বজুড়ে কোটি কোটি শিশু স্কুল মিল থেকে এখন বঞ্চিত, অভিভাবকরা চাকরী এবং জীবিকা হারিয়ে সন্তানদের খাবার জোগাড়ে অক্ষম। শিশুরা বলেছে, এ পরিস্থিতে দ্বিধা, ভয় এবং হতাশা থেকে তারা বন্ধু এবং স্বজনদের সাথে যোগাযোগও করতে পারছে না। উল্লেখ করেছেন ওয়ার্ল্ড ভিশন পার্টনারশীপের এডভোকেসি ও এক্সটার্নাল এনগেজমেন্ট প্রধান ডানা বুজডুসিয়ে।

যেসব দেশে জরিপ পরিচালিত হয়েছে সেখানে দারিদ্র ও বিশুদ্ধ পানির অভাব বিদ্যমান যা কোভিড-১৯ পরিস্থিতিতে সংকট আরও বাড়িয়ে দিয়েছে। ফলে শিশুদের মনেও উদ্বেগ বাড়ছে। জরিপে অংশ নেয়া ৯১ ভাগ শিশু স্বীকার করেছে এই অনিশ্চয়তা এবং বিচ্ছিন্নতা দীর্ঘায়িত হওয়ার কারনে তারা উদ্বেগ, রাগ ও শঙ্কা সহ নানা ধরনের মানসিক চাপে রয়েছে।

এই মানসিক চাপের অনুভূতি সত্তে¡ও শিশু এবং তরুণরা নিজেদের কমিউনিটিতে কোভিড-১৯ এর বিস্কার প্রতিরোধের লড়াইয়ে অবদান রাখার যথেষ্ট প্রয়োজনীয়তা অনুভব করে। তারা বলেছে, অনলাইন এবং অন্যান্য দূরবর্তী সহযোগিতার মাধ্যম ব্যবহার করে, ভাইরাসের বিস্তার থেকে রক্ষা পেতে মানুষকে সচেতন করতে শিশুদের সম্পৃক্ত করা খুবই প্রয়োজন ছিল।

জরিপে দেখা যায়, করোনা শিশুদের মধ্যে কমিউনটিকে সাহায্য করার আকাঙ্খা বা ক্ষমতা কোনটাই কমাতে পারেনি। তাই সমাজের বর্তমান এবং ভবিষ্যতের ইতিবাচক পরিবর্তনের জন্য শিশুর ক্ষমতায়ন বিশেষ প্রয়োজন বলে মত দিয়েছেন জরিপ সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ