Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এইচএসবিসির ৩৫ হাজার কর্মীছাঁটাই পরিকল্পনা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ৪:৫৪ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে ৩৫ হাজার কর্মীছাঁটাই পরিকল্পনা স্থগিত করলো আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান এইচএসবিসি। আগের সিদ্ধান্ত বাতিল করে প্রতিষ্ঠানটি জানায়, করোনার মতো বৈশ্বিক এ মহামারিতে কর্মীদের বিপদে ফেলতে চায় না প্রতিষ্ঠান। এ মহুর্তে কর্মীরা কর্মহীন হয়ে পড়লে তারা চাকরি খুঁজে নিতে পারবে না। -বিবিসি
এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানটির প্রধান নোয়েল কুইন এক বিবৃতিতে জানান, আমরা বিশাল সংখ্যক কর্মীছাঁটাইয়ের চিন্তা ভাবনা করেছিলাম। কিন্তু এ মহামারিতে এখন ছাঁটাই না করে কর্মীদের ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছি। প্রাণঘাতী এ ভাইরাসের প্রভাবে গ্রাহকরা সময়মত ঋণ পরিশোধ করতে পারছে না। ফলে প্রতিষ্ঠানের আয় অর্জনে বড় প্রভাব ফেলছে।
প্রতিষ্ঠানটির আর্থিক বিবরণীতে বলা হয়, করোনার কারণে ধস নেমেছে প্রতিষ্ঠানটির ব্যবসায়। চলতি বছরের প্রথম তিন মাসে আয় কমেছে ৫০ শতাংশ। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির করপূর্ব মোট আয় ঠেকেছে ৩.২ বিলিয়ন ডলারে। যা গেলো বছরের তুলনায় ৬.২ বিলিয়ন ডলার কম। ব্যাংকের ঋণগ্রাহকদের নিয়ে করা এক ভবিষ্যদ্বাণীতে এইচএসবিসি জানায়, করোনার কারণে চলতি বছরে প্রায় ৩ বিলিয়ন ডলারের ঋণ অনাদায়ী হবে। ফলে প্রতিষ্ঠানটির আয় সঙ্কটে ব্যাপক চাপে থাকবে।
গত ফেব্রুয়ারিতে করোনা মহামারির কারণে আয়ের চেয়ে সামগ্রিক ব্যয় বেড়ে যাওয়ায় এ বিশাল পরিমাণ কর্মীছাঁটাই করার পরিকল্পনা করেছিলো প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ