Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউইয়রকে ৫০০০ ফার্মেসিতে করোনা ভাইরাস পরীক্ষার ব্যবস্থা নেয়া হচ্ছে

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ২:৪৮ পিএম
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের মূল কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত নিউইয়র্কে দ্রুত ও ব্যাপকভাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করতে নতুন উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এত দিন শুধু নির্ধারিত হাসপাতালে করোনা শনাক্তে পরীক্ষা করা হতো। এখন হাসপাতালের পাশাপাশি ফার্মেসিতেও এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্তে পরীক্ষা করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ২৫ এপ্রিল শনিবার ফার্মেসিতে পরীক্ষার উদ্যোগ নেওয়ার বিষয়টি জানিয়েছেন । 
গভর্নর কুমো বলেন, রাজ্যের প্রায় পাঁচ হাজার ফার্মেসির করোনার পরীক্ষা করার সক্ষমতা রয়েছে। তারাও যদি পরীক্ষা শুরু করে, তাহলে প্রতিদিন ৪০ হাজার পরীক্ষা চালানো যাবে। আমেরিকায় ২৬ এপ্রিল পর্যন্ত প্রায় ৯ লাখ ৪২ হাজার করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, যার মধ্যে শুধু নিউইয়র্কেই রয়েছে ২২ হাজারের বেশি।
গভর্নর বলেন, করোনা পরীক্ষার জন্য ফার্মেসিগুলোকে স্যাম্পল সংগ্রহ করার অনুমতি দেওয়া হবে। ২ কোটি ঘনবসতির এই অঙ্গরাজ্যে করোনাভাইরাস কতটুকু বিস্তার লাভ করেছে, সেটি বের করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।
কুমো বলেন, ‘নরকের ২১ দিন অতিবাহিত হয়েছে, এখন আমরা ফিরে তাকাতে চাই, ২১ দিন আগে আমরা কোথায় ছিলাম। এখন আমরা বাধ্যতামূলকভাবে এবং নিরবচ্ছিন্নভাবে পরীক্ষার ওপর জোর দিতে চাই।’
গভর্নর বলেন, স্বাস্থ্যকর্মী এবং জরুরি সেবা কর্মী যেমন পুলিশ কর্মকর্তা, দমকলবাহিনী, বাসচালক এবং দোকানের কর্মীরা করোনাভাইরাস পরীক্ষা করার সুযোগ পাবে—এমনকি তাদের মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা না গেলেও। এটি শুধু তাদের নিরাপত্তার জন্য নয়, বরং জনগণকে নিরাপদ রাখার জন্য তাদের পরীক্ষা জরুরি।
রাজ্যের গভর্নর বলেন, ‘যেহেতু আমাদের এখন আরও বেশি স্যাম্পল সংগ্রহ করার জায়গা আছে, আরও বেশি পরীক্ষার সক্ষমতা আছে। আমরা পরীক্ষার এসব জায়গা সবার জন্য উন্মুক্ত করতে চাই।’
 
গভর্নর কুমো ২৫ এপ্রিল শনিবার ঘোষণা দিয়েছেন, দেহে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা (অ্যান্টিবডি) তৈরির বিষয়টি পরীক্ষা আরও সম্প্রসারণ করা হচ্ছে। শিগগিরই চারটি হাসপাতালে অ্যান্টিবডি পরীক্ষা শুরু করা হবে। করোনার সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মীদের দিয়ে এই পরীক্ষা শুরু হবে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ