Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় ৪ মাসে আক্রান্ত ৩০ লাখ, মৃত্যু ২ লাখ ১১ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১০:০৪ এএম | আপডেট : ১০:২১ এএম, ২৮ এপ্রিল, ২০২০

চীনের উহানে গত ২৯ ডিসেম্বর নভেল করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছিলেন। এরপর পার হয়েছে মাত্র চার মাসের মতো। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। আক্রান্ত হয়েছেন ৩০ লাখেরও বেশি মানুষ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে সোমবার রাত ১১টা ৪০ মিনিট পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ২ হাজার ৩০৩ জন। মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৫৩৭ জন।

বিশ্বের মধ্যে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৯ লাখ ৭২ হাজার ৯৬৯ জনের শরীরে ধরা পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। সবচেয়ে বেশি মৃত্যুও সেখানেই। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৫৫ হাজার ১১৮ জন।

করোনার হানায় রীতিমতো মৃত্যু উপত্যকায় পরিণত হয়ে ইউরোপ। বিশ্বজুড়ে প্রাণহানির প্রায় অর্ধেকই হয়েছে এ অঞ্চলে।

স্পেনে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৯ হাজার ৪২২ জন। মারা গেছেন ২৩ হাজার ৫২১ জন।

ইতালিতে আক্রান্ত ১ লাখ ৯৯ হাজার ৪১৪ জন, প্রাণ হারিয়েছেন ২৬ হাজার ৯৭৭ জন। ফ্রান্সে করোনায় আক্রান্ত ১ লাখ ৬২ হাজার ২২০ জন, মৃত্যু ২২ হাজার ৮৯০ জনের।

জার্মানিতে আক্রান্তের তুলনায় মৃত্যুহার বেশ কম। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৫৮ হাজার ১৪২ জনের শরীরে করোনা শনাক্ত হলেও মারা গেছেন মাত্র ৫ হাজার ৯৮৫ জন।

এছাড়া, যুক্তরাজ্যে ১ লাখ ৫৪ হাজার ৩৮ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন, মারা গেছেন ২০ হাজার ৭৯৭ জন।

গত কয়েক সপ্তাহ ধরে হু হু করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে মধ্যপ্রাচ্যের দেশ তুরস্কে। সেখানে মাত্র মাসখানেকের মধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ১৩০ জন। মারা গেছেন ২ হাজার ৮০৫ জন।

বিশ্বজুড়ে এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন অন্তত ৮ লাখ ৭৮ হাজার ৮১৩ জন করোনা রোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ