Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২১-এর আগে করোনার ভ্যাকসিন সম্ভব নয় : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:২৫ পিএম

আগামী বছরের আগে করোনা ভাইরাসের টিকা উদ্ভাবন সম্ভব হবে না বলে সতর্ক করে দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রব। রোববার (২৬ এপ্রিল) তিনি এমন সতর্কবার্তা দেন বলে জানিয়েছে আরব নিউজ।
করোনার কোনো টিকা এ বছর ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা নেই উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে বৈশ্বিকভাবে কয়েক দফা কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাব ঘটলে টিকা আবিষ্কার খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব স্বীকার করেছেন যে, করোনাভাইরাসের একটি ভ্যাকসিন ‘এ বছর আসার সম্ভাবনা’ নেই। তিনি বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে সময় লাগবে। খবর দ্য সানের।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও এর সমাপ্তি ঘটাতে আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা একটি ভ্যাকসিনও তৈরির চেষ্টার করছি, কিন্তু এটা এ বছর আসবে না সম্ভবত। কয়েক দফার করোনাভাইরাস ঠেকাতে এটা খুব গুরুত্বপূর্ণ হতে পারে।
এমন এক সময় ডমিনিক রাব এ কথা বললেন যখন বিশ্বের বিজ্ঞানীরা করোনার একটি ভ্যাকসিন তৈরির মরিয়া চেষ্টা করছেন। ভ্যাকসিন তৈরি করতে সাধারণ কয়েক বছর লেগে যায়। কিন্তু গবেষকরা করোনার একটি ভ্যাকসিন কয়েক মাসের মধ্যে তৈরি করার চেষ্টা করছেন।
প্রসঙ্গত, এই মহামারীতে ব্রিটেনেই মারা গেছেন ২০ হাজারের বেশি মানুষ। এছাড়া বিশ্বে মারা গেছেন ২ লক্ষাধিক মানুষ।
ভাইরাসটির সংক্রমণের কারণে বিশ্বের অর্থনীতির চাকা অনেকটাই শ্লথ হয়ে গেছে। আর এর ওষুধ ও ভ্যাকসিন আবিষ্কারে কাজ করছে প্রায় শতাধিক দেশ-প্রতিষ্ঠান। শুধুমাত্র ভ্যাকসিনের জন্যই চলছে ৭০টির বেশি গবেষণা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ