Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাঁচ দেশেই মৃত্যুর সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে

শনাক্ত : ২৯,৪৫,৮৯৩ মৃত : ২,০৪,০১৪ সুস্থ : ৮,৪৩,১১৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

মারণব্যাধি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত ও শনাক্তের সংখ্যা ক্রমেই কমে আসছে। তবে ইতোমধ্যে ৫টি দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। সর্বশেষ এ তালিকায় যোগ হয়েছে ব্রিটেন। গত শনিবার তারা এ তালিকায় প্রবেশ করে। স্পেনে এক মাসের মধ্যে সবচেয়ে কম প্রতিদিনের মৃত্যুর সংখ্যা রেকর্ড করা হয়েছে। চীন ঘোষণা করেছে, উহানে কোন করোনাভাইরাসে আক্রান্ত রোগী নেই। চীনের পর দ্বিতীয় কেন্দ্রস্থল হয়ে ওঠা ইউরোপের অনেক দেশ আস্তে আস্তে লকডাউন থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করছে। ইতালি, স্পেনসহ বেশ কয়েকটি দেশ লকডাউন থেকে বেরিয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার অনুমতি দিয়েছে। ব্রিটেনও খুচরা পর্যায়ের বিপণীবিতানগুলো খোলার ব্যাপারে পরিকল্পনা ঘোষণা করেছে। ফ্রান্স আগামীকাল তাদের লকডাউন প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করবে। এদিকে বিশ্বের শীর্ষ চ্যারিটি বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী বিল গেটস বলেছেন, করোনাভাইরাসের মারণ ছোবল থেকে মানবতাকে রক্ষার জন্য ভ্যাকসিন তৈরিতে বহু সময় এবং ট্রিলিয়ন ডলারের প্রয়োজন হবে। তিনি এ কাজে প্রয়োজনীয় অর্থ দেবার ঘোষণা দিয়েছেন।
চীনের সরকারি গণমাধ্যমের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়েছিল গত ১১ জানুয়ারি। এরপর থেকে ২১০টিরও বেশি দেশ ও এলাকা এই ভাইরাসে সংক্রমিত হয়েছে। এ পর্যন্ত ৫টি দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। যদিও এসব দেশের মধ্যে মৃতের সংখ্যায় বেশ পার্থক্য রয়েছে। যুক্তরাষ্ট্র, ইতালি এবং স্পেনে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে বলে হিসাব করা হয়েছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ শনিবার ঘোষণা করে যে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির হাসপাতালগুলোতে এ পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ মারা গেছে। বিশ্বে যে সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে তার একচতুর্থাংশই যুক্তরাষ্ট্রে। গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৩২৫ জনের। অপরদিকে বিশ্বজুড়ে আক্রান্তের একতৃতীয়াংশই মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৬২ হাজার ৪৭৮ জন। আর বিশ্বে মোট শনাক্ত ২৯ লাখ ৪৪ হাজার ৮৯৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ০১৪ জনের। এছাড়া সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ৮ লাখ ৪৩ হাজার ১১৭ জন।
এদিকে গতকাল রাত পৌনে ন’টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে- স্পেনে ২৮৮, বেলজিয়ামে ১৭৭, যুক্তরাষ্ট্রে ১১৯, মেক্সিকোয় ৮৪, রাশিয়া ও হল্যান্ডে ৬৬ জন করে, ইরানে ৬০, ইন্দোনেশিয়া ও পর্তুগালে ২৩, ব্রাজিলে ১২৩ ও হাঙ্গেরীতে ১০ জনের।
গত এক মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক মৃত্যু স্পেনে
স্পেনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৮৮ জন মারা গেছেন, যা গত এক মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক মৃত্যু। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে গতকাল রয়টার্স এ তথ্য জানায়। গত ২৪ ঘণ্টায় ২৮৮ জনের মৃত্যুসহ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২৩ হাজার ১৯০ জন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭২৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ২ লাখ ৭ হাজার ৬৩৪।
এরইমধ্যে কঠোর লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে স্পেন। করোনাভাইরাসের সংক্রমণ কম এমন অঞ্চলগুলোতে মে মাস থেকে বিধিনিষেধ কমিয়ে দেয়া হবে বলে জানায় সরকার। বিধিনিষেধ শিথিলের শর্ত হলো: ওই অঞ্চলে প্রতি লাখ মানুষের মধ্যে দৈনিক দুইজনের বেশি সংক্রমিত হবে না বা মোট আইসিইউ বেডের অর্ধেকের বেশিতে কোভিড-১৯ রোগী ভর্তি থাকতে পারবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ