Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মধ্যপ্রাচ্য থেকে অবৈধ কর্মী ফেরত পাঠানো শুরু

প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে-----

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও বাহরাইন অবৈধ বাংলাদেশি কর্মীদের ফেরত পাঠানো শুরু হয়েছে। বাহরাইনের কারাগার থেকে মুক্তি পাওয়া ১৫০ জন কর্মী গতকাল রোববার সন্ধ্যায় খালি হাতে ঢাকায় পৌঁছেছে। আজ সোমবার কুয়েত থেকেও সাধারণ ক্ষমার আওতায় দেশটির একটি ছোট ফ্লাইট যোগে ১২১ জন অবৈধ কর্মী দেশে পৌঁছবে। এসব কর্মী দেশটির কারাগার থেকে মুক্তি পেয়ে খালি হাতে দেশে ফিরছে। বিমান বন্দরে ফেরত আসা কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার পর তাদের কোয়ারেন্টিনে রাখা হবে বলে প্রবাসী মন্ত্রণালয়ের কল্যাণ ডেক্স জানায়।
নির্ভরযোগ্য সূত্র জানায়, করোনার কারণে জেলখানা ও ডিটেনশন ক্যাম্প খালি করার অংশ হিসেবে এসব কর্মীকে ফেরত পাঠাচ্ছে বাহরাইন। এ মাসেই কুয়েতের অস্থায়ী ক্যাম্প থেকে অপেক্ষমান সাড়ে চার হাজার অবৈধ বাংলাদেশি কর্মীর দেশে ফেরত পাঠানো শুরু হবে। এসব অসহায় কর্মীর পরিবার পরিজন চরম হতাশায় ভুগছেন।
কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, করোনাভাইরাস ঠেকাতে কুয়েত সরকার অবৈধ বাংলাদেশিদের সাধারণ ক্ষমার আওতায় বিমান ভাড়া দিয়ে দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে। জেল-জরিমানা ছাড়া দেশে ফিরতে চলতি মাসের মাঝামাঝি কুয়েত পুলিশের কাছে আত্মসমর্পন করেছেন ৪ হাজার ৪ শ ২৮ বাংলাদেশি। প্রথমে কোনো রকম সামাজিক দূরত্ব বজায় না রেখে এসব কর্মীদের বিদ্যুতবিহীন একটি স্কুলে গাদাগাদি করে রাখা হয়েছিল। সেখানে খাবার ও পানির তীব্র সঙ্কটের সম্মুখীন হয় এসব কর্মী।
উল্লেখ্য, গত শুক্রবার মাস্কাটের জেলে থাকা ২৯২ বাংলাদেশিকে স্পেশাল ফ্লাইটে ঢাকায় পাঠিয়ে দিয়েছে ওমান সরকার। সউদী আরব চলতি মাসের মাঝামাঝিতে ওমরাহ করতে গিয়ে আটকে পড়া ১৪৪ বাংলাদেশির সঙ্গে ১৬৮ প্রবাসীকে যারা বিভিন্ন অপরাধে কারাগারে ছিলেন তাদের স্পেশাল বিমান যোগে ঢাকায় পাঠিয়ে দেয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, করোনা সঙ্কটের এই কঠিন সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর জেলখানা খালি করা সংক্রান্ত উদ্যোগেরই অংশ হিসেবেই এসব প্রবাসীদের ফেরত পাঠানো হচ্ছে।
করোনাভাইরাস মহামারীতে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশি কর্মী গৃহবন্দি। এদের অনেকেই খাদ্য সঙ্কটে পড়ে অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ চলতি মাসের প্রথম দিকে বর্হিবিশ্বে গৃহবন্দি রেমিট্যান্স যোদ্ধাদের দ্রæত ত্রাণ সহায়তা দেয়ার জন্য বিদেশে ২২টি মিশনে অতিরিক্ত ৫ কোটি টাকা জরুরি বরাদ্দ দিয়েছেন।

 



 

Show all comments
  • SK Habib ২৭ এপ্রিল, ২০২০, ১:০৮ এএম says : 0
    প্রবাসি যারা দেশে যেতে চাই তাদের কে দেশে নিয়ে জাওর জন্য উনরোধ করছি আর প্রবাসীদের কে দেশে নিয়ে যার যার জেলাই হুম কোয়ারেন্টাইনে রাখাহব কারোন পতিটা জেলাই সারকিট হাউজ আছে আর যার যার জেলাই পাঠিয়ে দেয়া হক তাতে ভালো হবে পতি দিন ৫০০০ হাজার প্রবাসি দেশে গেলেও কোনো খতি হবে না যার যার জেলা পুলিশের হাতে দিয়েদেন
    Total Reply(0) Reply
  • K.M. Abdur Rouf ২৭ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    আমার মতে যারা বিদেশের মাটিতেও নানারকম অপরাধ কর্মকান্ডের সাথে জরিত ছিল তাদেরকে দেশে নিয়ে শাস্তিমুলক ব্যাবস্হা গ্রহন করা হউক।
    Total Reply(0) Reply
  • Md Ali ২৭ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    কুয়েত বর্তমানে অনেক লোক দেশে আসার জন্য রেডি হয়েছে এবং ছয় দিন এক জায়গায় আছে তাদের পেপার টা কি ভাবে দেখছেন
    Total Reply(0) Reply
  • প্রতিবাদী আব্দাল ২৭ এপ্রিল, ২০২০, ১:১০ এএম says : 0
    আমাদের দেশে যে সমস্ত অবৈধ ভারতীয় সহ অন্য দেশের মানুষ অবস্থান করছে তাদেরকে ও তাদের নিজ দেশে পাঠিয়ে,, বিদেশ ফেরত প্রবাসী দের কাজে লাগানো হোক, ,আর কতো অন্যের দেশে গোলামী জিন্দেগী অতিবাহিত করতে হবে, এবার থামুন নিজের দেশের সম্মান নিয়া একটু ভাবুন
    Total Reply(0) Reply
  • আবদুল হালিম ২৭ এপ্রিল, ২০২০, ১:১০ এএম says : 0
    আমাদের কে কুয়েত থেকে নেওয়ার বেপারে কোনোদিন নেবে শুনিতেছ না।আমরা কুয়েতে অনকে কসটে আছি।আমাদের কে তারা তারি দেশে নেওয়ার ব্যবস্থা করেন আমরা খাওয়া দাওয়া অনেক কসটে আছি।
    Total Reply(0) Reply
  • Md Mofazzal Hossen ২৭ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    মালয়েশায়ার থেকে অবৈধ দের কে দেশে নেওয়ার জন্য বলে মালয়েশিয়া প্রবাসিরা অনেক কষ্ট আছে সব দিক দিয়ে কষ্টে আছে
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২৭ এপ্রিল, ২০২০, ৬:৫৩ এএম says : 0
    এই যে বিদেশ ওই বিদেশ। কুয়েত বলেন আর সৌদিআরব বাহরাইন ওরা বড় নিস্টুর ওরা অমানবিক। খালি হাতে এই অসহায় মানুষ পাঠায় কি ভাবে? ওদেরকে কম করিয়া হইলে ও পনর লক্ষ টাকা দিয়া দিতো আছিল। এই যে নিস্টুর কাজ করিলো এই নিস্টুর কাজের জন্য আখেরাতে ওরা যাইবে জাহান্নামে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ