Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মক্কা ছাড়া সউদীর অন্যান্য অঞ্চলে কারফিউ শিথিল

‘উহানে আর কোনও করোনা রোগী নেই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জারি করা কারফিউ মক্কা নগরী ব্যতীত অন্য সব অঞ্চল থেকে আংশিকভাবে প্রত্যাহার করে নিয়েছে সউদী আরব। সউদী প্রেস এজেন্সির কর্মকর্তারা জানান, সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মক্কা ব্যতীত দেশটির অন্য সব অঞ্চলে কারফিউ আংশিকভাবে তুলে নেয়া হয়েছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আট ঘণ্টা শিথিল থাকবে কারফিউ। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে কিছু অর্থনৈতিক কার্যক্রম চালুর নির্দেশও দেয়া হয়েছে। মক্কায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি হওয়ায় দিনের ২৪ ঘণ্টাই কারফিউ জারি থাকবে। সরকারি হিসাব অনুযায়ী দেশটিতে শনাক্ত ১৬ হাজার ২৯৯ জন কোভিড-১৯ রোগীর এক চতুর্থাংশই মক্কার। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩৬ জনের।

উহানে আর কোনও করোনা রোগী নেই : চীন
গত মাস চারেক ধরে অসংখ্যবার খবরের শিরোনাম হয়েছে চীনের উহান। কারণ এই শহরটি থেকেই শুরু হয়েছিল নভেল করোনাভাইরাসের সংক্রমণ। তবে প্রাণঘাতী এই ভাইরাসের হানায় সারাবিশ্ব যখন টালমাতাল, তখন এর উৎস শহরেই করোনা রোগীর সংখ্যা পুরোপুরি শূন্যের কোটায় নেমে এসেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
চীনের ন্যাশনাল হেলথ কমিশনের মুখপাত্র মি ফেং গণমাধ্যমকে বলেন, ‘২৬ এপ্রিল পর্যন্ত সর্বশেষ খবর হচ্ছে, উহানে করোনা রোগীর সংখ্যা শূন্য। এর জন্য উহান ও সারাদেশের স্বাস্থ্যকর্মীদের যৌথ প্রচেষ্টাকে ধন্যবাদ’। সরকারি হিসাব অনুসারে, উহানে এ পর্যন্ত ৪৬ হাজার ৪৫২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা গোটা চীনে মোট রোগীর প্রায় ৫৬ শতাংশ। উহানে মারা গেছেন ৩ হাজার ৮৬৯ জন, যা চীনে মোট মৃত্যুর প্রায় ৮৪ শতাংশ। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮৩ হাজার ৯০৯ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৬ জন। শনিবার নতুন করে ১১ জন করোনা রোগী শনাক্তের কথা জানিয়েছিল চীনা কর্তৃপক্ষ।

স্কুল-ক্রীড়া ও বাণিজ্য স্বাভাবিকতায় ফিরতে পারে ব্রিটেনে
লকডাউন সহজ করার সময় ‘সতর্কতামূলক পদক্ষেপগুলো’ অবশ্যই দরকার, তাই¡ ‘কিছু সময়ের জন্য’ সামাজিক দূরত আমাদের সাথে থাকবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব একথা বলেছেন। তিনি বিবিসিকে বলেন, যুক্তরাজ্যে ২০ হাজার মানুষের মৃত্যু ‘হৃদয়বিদারক’, তবে কড়া ব্যবস্থা না নিলে এই সংখ্যা ‘আরও খারাপ’ হতে পারত। তবে মি. রাব কিছু উপায়ে ইঙ্গিত দিয়েছিলেন যে স্কুল, খেলাধুলা এবং ব্যবসা স্বাভাবিকতায় ফিরতে শুরু করতে পারে। তার এ বক্তব্য এমন সময় এল যখন আজ সকালে প্রধানমন্ত্রী কাজে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

এদিকে ব্রিটিশ রিটেইল ইন্ডাস্ট্রির লবি গ্রুপ এবং এর প্রধান ট্রেড ইউনিয়ন গতকাল দেশটির করোনভাইরাস লকডাউন এবং আরও স্টোর পুনরায় খোলার মাধ্যমে সরকারের প্রত্যাশিত স্বাচ্ছন্দ্যের প্রস্তুতির জন্য খুচরা বিক্রেতাদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়াম (বিআরসি) এবং উসডাও ইউনিয়নের খাদ্য বহিভর্‚ত খুচরা বিপণনের জন্য সামাজিক দূরত্ব নির্দেশিকা সরকারি পরামর্শ এবং সেই সাথে খুচরা বিক্রেতাদের জন্য শেখানো পাঠগুলি প্রয়োজনীয় বলে মনে করা হয়েছে এবং ২৩ শে মার্চ থেকে লকডাউন চলাকালীন উন্মুক্ত থাকতে দেয়া হয়েছে, যেমন সুপারমার্কেট এবং ফার্মেসী।

গাইডেন্সে গ্রাহকদের জন্য হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা, ক্রেতাদের একা দোকান পরিদর্শন করতে উৎসাহ দেয়া, যে কোনও সময় দোকানে সংখ্যা সীমাবদ্ধ করা, গ্রাহকদের ২ মিটার দূরে রাখা, প্রান্তে সুরক্ষামূলক পর্দা স্থাপন, চলাচলের স্থান পরিষ্কার করা এবং নগদহীন অর্থ প্রদানকে উৎসাহ দেয়া অন্তর্ভুক্ত রয়েছে।

‘আমাদের প্রস্তুত হওয়া দরকার এবং যথাযথ প্রস্তুতি এবং ব্যবস্থা নেয়া হয়েছে কিনা তা আমাদের নিশ্চিত করা দরকার’, -উসডোর সাধারণ সম্পাদক প্যাডি লিলিস বলেছেন।
সরকার শুক্রবার বলেছে যে, লকডাউনটি উঠিয়ে নেয়া অতি তাড়াতাড়ি হয়ে যাবে, যদিও অর্থনৈতিক তথ্য জানাচ্ছে যে, ব্রিটেনের অর্থনীতি চাপের মধ্যে পড়েছে।

ইতালিতে ব্যবসাপ্রতিষ্ঠান খুলছে ৪ মে, স্কুল সেপ্টেম্বরে
ইউরোপে সবার আগে করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত হয়েছিল ইতালি। সবার আগে লকডাউনও জারি করেছিল তারা। তবে গত কয়েকদিনে করোনার প্রকোপ কমে আসায় আগামী ৪ মে থেকে ব্যবসাপ্রতিষ্ঠান এবং সেপ্টেম্বর মাসে স্কুলগুলো ফের চালু করার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোতঁ। রোববার স্থানীয় একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আগামী ৪ মে প্রস্তুতকারক থেকে শুরু করে নির্মাণ শিল্পের একটা বড় অংশ ফের চালু করার বিষয়ে আমরা কাজ করছি। তিনি জানান, প্রতিষ্ঠান চালুর আগে কর্তৃপক্ষকে অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

তবে, ব্যবসাপ্রতিষ্ঠান খুললেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনই খুলে দেয়ার সম্ভাবনা নেই বলেও জানান ইতালীয় প্রধানমন্ত্রী। তার মতে, ভার্চুয়াল শিক্ষা ব্যবস্থায় ভালো কাজ হচ্ছে। সে কারণে করোনার ঝুঁকি পুরোপুরি যাওয়ার পর আগামী সেপ্টেম্বরের দিকে স্কুলগুলো ফের খুলে দেয়া হতে পারে। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ইতালিতে এ পর্যন্ত ১ লাখ ৯৫ হাজার ৩৯১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২৬ হাজারেরও বেশি, যা গোটা ইউরোপের মধ্যে সর্বোচ্চ এবং বিশ্বের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রেই এরচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

লকডাউন প্রত্যাহারে কাল পদক্ষেপ জানাবে ফ্রান্স
গত সপ্তাহের শেষ থেকেই লকডাউন শিথিলের কিছু পদক্ষেপ নিয়েছে ফ্রান্স। স্বল্প সময়ের জন্য শিশুদের বাইরে হাঁটার অনুমতি দেয়া হয়েছে। নির্মাণ শ্রমিকদের কাজে ফিরিয়ে নেয়া হয়েছে। তবে বড়সড় বিধিনিষেধগুলো মে মাসের শেষদিকের আগে তুলে নেয়া হবে না।
প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ গতকাল নিশ্চিত করেছেন যে, তিনি ‘জাতীয় প্রতিরক্ষা রণকৌশল’ উপস্থাপন করবেন, যেখানে ‘৬টি বিষয়- স্বাস্থ্য (মুখোশ, পরীক্ষা ও বিচ্ছিন্নতা), স্কুল, কাজ, দোকান, পরিবহন এবং জমায়েত’ ইত্যাদি বিষয় থাকবে।

বেলজিয়াম আংশিক লকডাউন থেকে বেরুবে ৩ মে’র পর
বেলজিয়াম তার করোনভাইরাস লকডাউন শিথিল করার জন্য প্রথম গুরুতর পদক্ষেপ নিচ্ছে। ৩ মে’র পরে, হাসপাতালগুলো কিছু অ-অপরিহার্য কাজের জন্য ধীরে ধীরে উন্মুক্ত হবে এবং টেক্সটাইলের দোকানগুলিও আবার চালু করার অনুমতি দেয়া হবে। এক সপ্তাহ পরে বেশিরভাগ দোকানগুলিকে একই সময়ে পুনরায় খুলে দেয়ার জন্য সবুজ সঙ্কেত দেয়া হবে, যদিও সেলুনের মতো ঘনিষ্ঠ যোগাযোগের পেশাগুলোকে আরও একটি সপ্তাহ অপেক্ষা করতে হবে। এছাড়াও ১৮ মে নাগাদ সরকার উপক‚ল এবং পাহাড়ি এবং কাঠের বনগুলোতে অভ্যন্তরীণ ভ্রমণের অনুমতি দেবে। চিড়িয়াখানার মতো বার ও রেস্তরাঁগুলোকে ৮ জুন থেকে পুনরায় খোলার অনুমতি দেয়া হবে। ভ্রমণের অনুমোদনও প্রসারিত করা হবে।

গণপরিবহণে প্রতিরক্ষাম‚লক মুখোশ বাধ্যতাম‚লক করা হবে। সূত্র : আল-জাজিরা, এসপিএ, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ