Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাঁচাবাজারের ছাদে চিকিৎসা কর্মীদের হাসপাতাল নির্মাণ অসম্মানজনক -ড্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৯:৩৪ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য সরকার মহাখালী ডিএনসিসির কাঁচাবাজারের ছাদে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এমন সিদ্ধান্তকে চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের জন্য অসম্মানজনক, হঠকারী দাবি করে তার নিন্দা জানিয়েছেন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। সংগঠনটির সভাপতি প্রফেসর ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে সরকারের সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, করোনা ভাইরাস বিশ^ব্যপী মহামারী আকার ধারণ করার পর থেকেই সকল চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীগণ চিকিৎসাসেবা প্রদান করে সারা বিশে^র আনেক দেশে জাতীয় বীর, বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন আঙ্গিকে সম্মানিত হচ্ছেন।

তারা বলেন, বাংলাদেশের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীগণ যথাযথ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ব্যাতীত সম্মুখ যোদ্ধা হিসেবে করোনাভাইরাসের বিরুদ্ধ নিরলসভাবে লড়াই করে যাচ্ছে। করোনা আক্রান্ত রোগীদের সেবাপ্রদান করতে গিয়ে ইতোমধ্যে ৩৭১ জন চিকিৎসকসহ ছয় শতাধিক স্বাস্থ্য কর্মী ভাইরাসটির সংক্রমণের শিকার হয়েছে। উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসক আইসোলেশন ও কোয়ারেন্টিনে আছেন। অথচ সরকারের সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ শুরু থেকেই চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে বিভিন্ন নিবর্তনমূলক, অসম্মানজনক, বৈষম্যমূলক, বিমাতাসূলভ পরিপত্র জারি করছেন। সরকার সর্বশেষে মহাখালী ডিএনসিসির কাঁচাবাজারের ছাদে চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের জন্য হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত নিয়ে সম্মানজনক এই পেশাকে চরম অবমূল্যায়ন করেছেন। তাছাড়া বাস্তবিকভাবেই ইতোমধ্যে যেখানে চিকিৎসকসহ প্রায় সহ¯্রাধিক স্বাস্থ্য কর্মী করোনায় সংক্রমিত সেখানে একটি মার্কেটের ছাদে হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত সময়সাপেক্ষ ব্যাপার- যা কালক্ষেপণ ছাড়া কিছুই নয়। উপরন্ত করোনা চিকিৎসায় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ও আইসিইউ অপরিহার্য যা উল্লেখিত অবকাঠামোতে অসম্ভব। সুতরাং সরকারের এই সিদ্ধান্ত অপরিপক্ক, অপরিকল্পিত এবং চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের বিনা চিকিৎসায় অকাল মত্যুর দিকে ঠেলে দেওয়ার অপপ্রয়াস।

ড্যাব নেতারা বলেন, বাংলাদেশের চিকিৎসকগণ স্বল্প সুযোগ সুবিধায়, ন্যূনতম ব্যাক্তিগত সুরক্ষায় যেভাবে দেশ ও জাতির ক্রান্তিলগ্নে নিরলসভাবে সেবা প্রদান করে যাচ্ছেন এমতাবস্থায় তারা উক্ত ভাইরাসে আক্রান্ত হলে তাদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সম্পূর্ণ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চিকিৎসার ব্যবস্থা করা রাষ্ট্রের কর্তব্য। করোনা যুদ্ধে সম্মুখযোদ্ধাদের জন্য কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ও আইসিইউ সম্পন্ন ঢাকাস্থ কোন মেডিকেল কলেজ হাসপাতালকে ডেডিকেটিড করা উচিত।

তারা বলেন, বাংলাদেশে স্বাস্থ্য বিভাগে চিকিৎসকসহ অন্যান্য জনবল অপ্রতুল। সরকারের বিভিন্ন ভুল সিদ্ধান্তের জন্য অমরা করোনার ভয়াবহ ছোবলের দ্বারপ্রান্তে। এমতাবস্থায় চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে অসম্মানজনক, অসৌজন্যমূলক হঠকারী সিদ্ধান্ত পুরো চিকিৎসা ব্যবস্থাকে হুমকির মধ্যে ফেলবে।

তারা অবিলম্বে সরকারকে এই সিদ্ধান্তে পরিবর্তন করে কেন্দ্রীয় অক্সিজেন সরবারাহ সমৃদ্ধ ও আইসিইউ সম্পন্ন ঢাকাস্থ কোন মেডিকেল কলেজ হাসপাতালকে চিকিৎসকসহ স্বাস্থ্য কর্মীদের জন্য ডেডিকেটেড করার জোর দাবী জানিয়েছেন এবং ভবিষ্যতে চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের প্রতি অবমাননামূলক কোন কর্মকান্ড থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

 



 

Show all comments
  • ash ২৭ এপ্রিল, ২০২০, ৭:৩৪ এএম says : 0
    KI SHER O SONMAN??? MANUSH BACHANO NIA KOTHA ! U K TE PPE NA THAKAY Dr RA PLASTICK RUBBISH BIN MATHAY BEDHE CHIKITHSHAY KORTE JAPIE PORESILO Dr RA , OTA KI OSHONMAN SILO NA ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ