Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউনে বাড়ি ফিরতে এক ভারতীয়ের পেঁয়াজ ব্যবসায়ীর বেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১:২৫ পিএম

লকডাউনে মুম্বাই থেকে নিজ বাড়ি আল্লাহাবাদ যেতে পেঁয়াজ কিনে, তা ট্রাকে ভরে বেরিয়ে পড়েন বাড়ি ফেরার রাস্তায়।হ্যা, ভারতের আল্লাহাবাদের সীমান্ত অঞ্চলে নিজ গ্রামে ফিরতে এমন কৌশলই বেছে নিলেন মুম্বাই বিমানবন্দরকর্মী প্রেম মূর্তি পান্ডে।-পিটিআিই
লকডাউনের প্রথম পর্যায়ে মুম্বাইয়ে থেকে যান তিনি, কিন্তু বিধিনিষেধের সময়সীমা আরো বেড়ে গেলে ঘরে থাকতে পারেননি।
ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে প্রেম বলেছেন, আমি থাকি পূর্ব আন্ধেরির আজাদ নগরে, আসলে এলাকাটা ঘিঞ্জি। করোনাভাইরাস ছড়ানোর বড় ধরনের ঝুঁকি আছে ওখানে।
বাস, ট্রেন আর বিমান বন্ধ থাকার পরও ঘরে ফিরতে মরিয়া প্রেম চিন্তাভাবনা করে বুদ্ধি পেয়ে গেলেন। ফলমূল ও সবজির মতো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আনা নেওয়ায় নিষেধাজ্ঞা না থাকার কথা উল্লেখ করে তিনি বলেছেন, আমি ভেবে দেখলাম, সরকার একটা রাস্তা খুলে রেখেছে।
তার পরিকল্পনা ছিল ১৩০০ কেজি তরমুজ নেওয়ারও। ১৭ এপ্রিল প্রেম ২০০ কিলোমিটার দূরে নাশিকের কাছাকাছি এলাকা পিমপালাওনে যাওয়ার জন্য একটি মিনি ট্রাক ভাড়া করেন। ওখান থেকে ১০ হাজার রুপির তরমুজ কিনে প্রথমে মুম্বাইয়ে বেচেন। সেখানে এক ক্রেতার সঙ্গে বনিবনা হয়ে যায়। তারপর পেঁয়াজের ভালো একটা চুক্তি পান পিমপালাও মার্কেটে। ৯.১০ রুপি কেজিতে ২৫ হাজার ৫২০ কেজি পেঁয়াজ কেনেন এবং ২.৩২ লাখে তা বেচেন। তারপর সাড়ে ৭৭ হাজার রুপিতে একটি ট্রাক ভাড়া করে ২০ এপ্রিল পেঁয়াজ নিয়ে ১২০০ কিলোমিটার দূরে আল্লাহাবাদের উদ্দেশ্যে রওনা হন।
২৩ এপ্রিল প্রেম সেখানে পৌঁছান এবং শহরের কাছাকাছি অবস্থিত মুন্দেরা পাইকারি বাজারে চলে যান। দুর্ভাগ্যবশত চালানটি বেচার মতো কাউকে পাননি। সোজা চলে যান নিজ গ্রাম কোটওয়া মুবারকপুরে, সেখানেই রেখে দেন পেঁয়াজগুলো।
টিপি নগর পুলিশ পোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা অরবিন্দ কুমার সিং বলেন, শুক্রবার ধুমগঞ্জ পুলিশ স্টেশনে যান প্রেম এবং স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাকে আপাতত ঘরে আইসোলেশনে থাকতে বলা হয়েছে। অবশ্য পেঁয়াজগুলো এখনো বেচতে পারেননি তিনি। তাই বলে আশা হারাচ্ছেন না। তার বিশ্বাস ক্রেতা পেয়ে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ