Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইফতারে গাজরের শরবত

হিন্দুস্থান টাইমস | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

টানা লকডাউনে সবাই বাড়িতে অবস্থান করতে বাধ্য হচ্ছেন। এর মধ্যেই রমজান শুরু হয়েছে। ইফতারের জন্য ঘরে ঘরে বিভিন্ন রকম খাবার বানানো হচ্ছে। তবে ইফতারে অতিরিক্ত তেল ও মশলাদার খাবার না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। আর পুষ্টিবিদরাও একই কথা বলেন।
ইফতারির অপরিহার্য আইটেম খেজুর থাকবেই। এর সঙ্গে পিঁয়াজু, বেগুনি, ছোলা, মুরি আছে। বাজার থেকে শরবতের জন্য পাউডারের প্যাকেট কিংবা বোতলজাত শরবত কিনতে পারেন। এর বাইরে ঘরেই বানাতে পারেন শরবত। বিশেষ করে করোনাভাইরাস মহামারির সময় লেবুর শরবত সবচেয়ে উপকারী। সারাদিন রোজা রাখার পর করোনা সংক্রমনের বিষয়টি মাখায় রেখে শরীরের কথাও চিন্তা করতে হবে। করোনার কারণে শরীর অসুস্থ হলেও চিকিৎসক-হাসপাতালজনিত সমস্যা থাকবেই। আর অতিরিক্ত খাওয়ার ফলে শরীরে যদি অতিরিক্ত মেদ জমে তাও অসুস্থতার কারণ হতে পারে। তাই রমজানে দুটি ডায়েট রেসিপি।
গাজরের শরবত : যা যা লাগছে- গাজরের রস- ৩০০ মিলি, বাসিল-২ গ্রাম, আদা- ৩ গ্রাম, লেবুর রস, লবন ও বরফ। যেভাবে বানাবেন- সব কিছু মিক্সচার বেøন্ডারে ভালো করে মিশিয়ে নিন। বরফ বাদে। এবার গ্লাসে অল্প বরফ দিন। মিশ্রণ ঢেলে খেয়ে নিন। তবে এই মিশ্রণ বেশিক্ষণ ফেলে রাখবেন না
ব্রোকলি অ্যান্ড টোস্টড আমন্ড স্যালাদ : যা যা লাগছে- লেটুস, ব্রোকলি, আমন্ড, ফ্লেক্স সিড, মধু, ফ্রেশ ক্রিম, চিলিফ্লেক্স, অরিগ্যানো, লেবুর রস, গোলমরিচ গুঁড়া এবং অলিভ অয়েল। যেভাবে বানাবেন- একটা প্যানে আমন্ড রোস্ট করে নিন। এবার ব্রোকলি, লেটুস ছোট করে কেটে নিন। তারপর একটা মিক্সিং বোলে সব উপকরণ নিয়ে ভালো করে মিক্স করুন। ফ্রিজে ঠান্ডা করে খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ