Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউনে বিশ্বজুড়ে ধর্মীয় কর্মসূচিতে পরিবর্তন

মানবদেহে করোনার টিকা পরীক্ষা শুরু শনাক্ত : ২৭,৭৫,২০৭ মৃত : ১,৯৪,৪৫৪ সুস্থ : ৭,৭০,৯৭৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৫ এএম

করোনাভাইরাস মহামারী, চলাচলে সীমাবদ্ধতা এবং গণজমায়েত-সমাবেশে নিষেধাজ্ঞার কারণে বিশ্বের প্রধান ধর্মগুলোর কর্মসূচিতে ব্যাপক পরিবর্তন এসেছে। ইতোমধ্যে অতিক্রান্ত ইস্টার এবং এখন রমজানের জন্য ধার্মিক ব্যক্তিরা ধর্মীয় আচরণ পালনের পদ্ধতি পুনর্বিবেচনায় বাধ্য হয়েছেন। গতকাল পবিত্র রমজান মাস শুরু হওয়ার সাথে সাথে মুসলিম বিশ্বের সর্বত্র লকডাউনে রমজানকে স্বাগত জানানো হয়েছে। সর্বত্র মসজিদ বন্ধ, বা সীমিত আকারে তারাবিহ আদায় করতে এবং সাধারণ মুসল্লিদের ঘরে ঘরে নামাজ আদায়ের আহ্বান জানানো হয়েছে। কোটি কোটি মুসলিম তাদের এতদিনের ঐতিহ্য বাদ দিয়ে ঘরোয়াভাবে তারাবি আদায় করেছেন এবং সাধারণ বড় আয়োজন ছাড়াই ঘরে ঘরে পারিবারিকভাবে ইফতার করবেন। তবে ইন্দোনেশিয়ার কিছু মুসল্লি ধর্মীয় নেতাদের নির্দেশকে উপেক্ষা করে তারাবিহ সালাতে অংশ নেন এবং পাকিস্তানে বিশিষ্ট আলেমরা সরকারের নেয়া পদক্ষেপগুলো অগ্রাহ্য করে মুসল্লিদের মসজিদে উপস্থিত হওয়ার পরামর্শ দিয়েছেন।
এদিকে ইউরোপের অনেক দেশেই শনাক্তের সংখ্যা অনেকটা কমে আসছে। একই সঙ্গে কমছে মৃতের সংখ্যাও। গতকাল রাত সাড়ে ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পৃথিবীর বিভিন্ন দেশে মিলিয়ে শনাক্তের সংখ্যা ২৭ লাখ ৭৫ হাজার ২০৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৪৫৪ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭ লাখ ৭০ হাজার ৯৭৬ জন। গতকাল মারা গেছেন- যুক্তরাজ্যে ৭৬৮, যুক্তরাষ্ট্রে ৬৮৩, ইতালিতে ৪২০, স্পেনে ৩৬৭, বেলজিয়ামে ১৮৯, সুইডেনে ১৩১, হল্যান্ডে ১১২, তুরস্কে ১০৯, মেক্সিকোতে ৯৯, ইরানে ৯৩, রাশিয়ায় ৬০, ব্রাজিলে ৫২, কানাডা ৫০, ইন্দোনেশিয়ায় ৪২, পোল্যান্ডে ৪০, পর্তুগালে ৩৪, সুইজারল্যান্ডে ২৯, রোমানিয়ায় ২২ এবং ফিলিপাইনে ১৫ জন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইতিমধ্যে, সতর্ক করে দিয়েছে যে ইউরোপ জুড়ে নার্সিংহোমগুলি কর্নাভাইরাস ভাইরাসজনিত মৃত্যুর সংখ্যার চেয়ে অনেক বেশি সংখ্যক মৃত্যুর কারণ হতে পারে, ভাইরাস থেকে আক্রান্তের প্রায় অর্ধেকেরও বেশি দীর্ঘমেয়াদী যত্ম-সুবিধায় ঘটে।
বৃহস্পতিবার ডেনমার্কের এক সংবাদ সম্মেলনে ইউরোপের এই সংস্থার আঞ্চলিক পরিচালক হান্স হেনরি পি ক্লুজ বলেছেন, ‘এটি একটি অকল্পনীয় মানব ট্রাজেডি। তিনি আরও যোগ করেছেন যে, আগামী মাসগুলিতে বিশ্বকে অবশ্যই এই সুযোগগুলি কীভাবে পরিচালিত হবে এবং সেখানকার বাসিন্দাদের এবং তাদের পরিবারের প্রয়োজনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে এবং নিরাপদ প্রোটোকল অনুসরণ করা হয়েছে তা নিশ্চিত করা উচিত।
মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যে মনোনিবেশ করা হয়, যখন তিনি হোয়াইট হাউসের ব্রিফিংয়ে মন্তব্য করেছিলেন যে, ভাইরাসটি মারার জন্য করোনভাইরাস রোগীদের উপর জীবাণুনাশক বা অতিবেগুনী আলো ব্যবহার করা যেতে পারে। শুক্রবার যুক্তরাষ্ট্রে মৃত্যু ৪৫ হাজার ছাড়ানোর পরে এই আলোচনা হয়। স্বাস্থ্য কর্মকর্তা এবং সংস্থাগুলি জীবাণুনাশক খাওয়ার বিরুদ্ধে লোকদের সতর্ক করতে ছুটে এসেছিল।
কিছু সরকার আরও প্রতিরোধমূলক ব্যবস্থা রাখার জন্য বা বিস্তৃত পরীক্ষা চালিয়ে যাওয়ার জন্য তাদের প্রতিরোধের পথে বাধা দিচ্ছে। এ মাসের শুরুর দিকে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ভাইরাসের বিস্তার রোধে সরকার জাপানের প্রতিটি ঘরে ঘরে দুটি মাস্ক দেবে। গুণমান এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযোগের প্রতিক্রিয়া হিসাবে তাদের দুটি উৎপাদনকারী সংস্থা জানিয়েছে, এখন তাদের বেশিরভাগ লোককে পুনরুদ্ধার করা হচ্ছে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্য। দু’জনকে এ টিকা দেয়া হয়েছে। ৮শ’ জনেরও বেশি মানুষ স্বেচ্ছায় এ টিকা পরীক্ষায় অংশ নিচ্ছে। তাদের মধ্যে বৃহস্পতিবার প্রাথমিকভাবে দু’জনকে টিকা দেয়া হয়। ইউরোপে মানবদেহে করোনাভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ এটিই প্রথম। পরীক্ষায় অংশগ্রহণকারীদের অর্ধেককে কোভিড-১৯ টিকা এবং বাকী অর্ধেককে করোনাভাইরাস নয় বরং ম্যানিনজাইটিস প্রতিরোধক টিকা দেয়া হবে। টিকা যারা নেবেন তারা জানতে পারবেন না যে তাদের কোন টিকা দেয়া হয়েছে। কেবল চিকিৎসকরাই তা জানবেন। পরে আগামী কয়েকমাসে দুই গ্রুপের মানুষের তুলনামূলক বিচার করে টিকায় কাজ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে পারবেন গবেষকরা। মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে এবছর সেপ্টেম্বরে লাখ লাখ ডোজ টিকা বাজারে ছাড়া সম্ভব বলেই মনে করছেন অক্সফোর্ডের গবেষকরা। অক্সেফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি লন্ডনের ইম্পেরিয়াল কলেজও টিকা তৈরিতে কাজ করছে।
পরীক্ষা সহজ হওয়ায় চাপ বাড়ছে
ব্রিটেনের কয়েক মিলিয়ন প্রয়োজনীয় কর্মী এবং তাদের পরিবার এখন করোনাভাইরাস পরীক্ষা পেতে অনলাইনে আবেদন করতে সক্ষম হয়েছে, ব্রিটিশ সরকার গতকাল এ মাসের শেষদিকে প্রতিদিনে এক লাখ পরীক্ষায় পৌঁছানোর লক্ষ্যে করোনভাইরাস পরীক্ষা বাড়ানোর পরে। তবে নিবন্ধকরণ ওয়েবসাইট চালু হওয়ার কয়েক ঘন্টা পরে হঠাৎ এটি বন্ধ হয়ে যায়।
স্বাস্থ্য ও সমাজসেবা অধিদফতর টুইটারে একটি পোস্টে বলেছে যে, ‘পরীক্ষার জন্য উল্লেখযোগ্য বুকিং চাহিদা’ থাকার পরে এই উদ্যোগ সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছিল। শনিবার আরও আবেদন গ্রহণ করা হবে, অফিস জানায়।
এই ব্যবস্থাটি হ’ল স্বাস্থ্যসেবা কর্মী, সমাজকর্মী, প্রসবকর্মী এবং তাদের পরিবারের সদস্যদেরসহ ভাইরাসের লক্ষণ দেখা দেয়া সমস্ত মূল কর্মীকে সরকারের ওয়েবসাইটে পরীক্ষার জন্য নিবন্ধন করার অনুমতি দেয়া। পূর্বে, কেবলমাত্র স্বাস্থ্যসেবা কর্মচারী এবং নার্সিংহোমে কর্মরত ব্যক্তিরা যদি তাদের লক্ষণ দেখা যায় তবে পরীক্ষা করতে সক্ষম হতেন।
করোনায় বিপর্যস্ত ইকুয়েড
লাশ পড়ে আছে ফুটপাতের ওপর, হুইলচেয়ারে, পিচবোর্ডের কফিনে এবং শত শত লাশে পরিপূর্ণ মর্গ। এটি স্পষ্ট করে যে, ইকুয়েডর করোনাভাইরাসে বিধ্বস্ত। তবে মহামারীটি দেশের অনেক মানুষ যতটা বুঝতে পেরেছেন তার চেয়েও খারাপ।
দ্য নিউইয়র্ক টাইমসের মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ইকুয়েডরে প্রাদুর্ভাবকালে মৃতের সংখ্যা সরকার থেকে প্রাপ্ত আনুষ্ঠানিক সংখ্যার চেয়ে ১৫ গুণ বেশি ছিল। সংখ্যাগুলি থেকে বোঝা যায় যে, দক্ষিণ আমেরিকান দেশটি বিশ্বের সবচেয়ে খারাপ উপদ্রুত এলাকার একটি।
পরিসংখ্যানগুলি ভাইরাসটি উন্নয়নশীল দেশগুলিতে যে ক্ষয়ক্ষতি করতে পারে তার মারাত্মক ইঙ্গিত দেয়, যেখানে এটি দ্রুত স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং এমনকি কত লোক এই রোগে আক্রান্ত হচ্ছে তার গণনা করার সরকারের ক্ষমতাও ছাপিয়ে যায়।
ক্যাফে-রেস্তরাঁ খুলল দুবাইয়ে
দুবাই বৃহস্পতিবার ক্যাফে এবং রেস্তোরাঁগুলিকে ব্যবসা আবার চালু করার অনুমতি দিয়েছে এবং শপিংমলগুলি বেলা ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত আংশিকভাবে খোলা হতে পারে, তবে সর্বোচ্চ ৩০ শতাংশ ক্ষমতাসহ, দুবাইয়ের মিডিয়া অফিস এক বিবৃতিতে ঘোষণা করেছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে যে, রোববার থেকে সাবওয়েসহ গণপরিবহন পরিষেবা পুনরায় চালু করার অনুমতি দেবে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • DB Jewel ২৫ এপ্রিল, ২০২০, ১:০৪ এএম says : 0
    প্রতিটি ইসলাম দেশের কাছে এই একটি মাস চরম সুযোগ হাতে রয়েছে , রোজা এবং সংযম সঠিকভাবে পালন করলে, এই রোজার মাসেই করনার চেইন ছিড়তে বাধ্য। রোজা চলাকালীন একটি মানসম্মত একমাসের কারফিউ এবং তা হতে হবে সঠিকভাবে প্রশাসনের শেষ এবং কড়াকড়ি প্রদক্ষেপ। সাথে নিজেদের অধিক সচেতনতা। । সবাইকে রমজান মাসের শুভেচ্ছা।
    Total Reply(0) Reply
  • Kamran Uddin Rayhan ২৫ এপ্রিল, ২০২০, ১:০৪ এএম says : 0
    আজ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু, মহান আল্লাহপাক পবিত্র এ মাসের বরকতে করোনা নামক মহামারী থেকে আমাদের যেনো মুক্তি দান করেন, আমিন। ভালো থাকুক পৃথিবীর সকল মুসলিম , তাদের জন্য রইল অফুরন্ত দোয়া ও ভালোবাসা। সকলকে পবিত্র মাহে রামাদানের শুভেচ্ছা!!
    Total Reply(0) Reply
  • Amjad Hossain ২৫ এপ্রিল, ২০২০, ১:০৪ এএম says : 0
    দয়া করে বাজারের জিনিস এর দর দাম নিয়ে একটা কিছু করলে ভাল হতো,আমি মালয়েশিয়াতে থাকি এখানে রমজান এবং অনন্য সময় মুটামুটি জিনিস পত্রের একই রকম থাকে,কিন্তু আমাদের দেশে কিছু জিনিস এর দাম ডাবল এবং ত্রিপল হয়ে যায়,,,এটা দেখে কষ্ট লাগে
    Total Reply(0) Reply
  • MD Athaur MD Athaur ২৫ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
    করোনা ভাইরাস্ থেকে সবাইকে আল্লাহ হেফাজত করুন আমিন /লকডাউন থাকা অবস্থায় আমি যে টেক্সটাইল মিল্স কাজ করি কারখানাটি খোলা হয়েছে 19 তারিখে কিন্ত গনপরিবহন চলা চল না থাকায় আমি যেতে পারছিনা এখন কি করবো আমার চাকরি কি থাকবে
    Total Reply(0) Reply
  • Mirza Tohura Jalil ২৫ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
    পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা! এই রমজানের ইবাদতের উসিলায় আল্লাহ্ আপনি সবাইকে ক্ষমা করে দিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ