Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ নয়, সঙ্কটের শুরু : মার্কেল

জার্মানিতে করোনা আক্রান্ত দেড় লাখ অতিক্রম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

জার্মানিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা প্রতিবেশী দেশগুলোর তুলনায় যথেষ্ট কম হলেও সংক্রমণের হার প্রায় একইরকম চড়া। ইতোমধ্যেই সেখানে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। শুক্রবার রবার্ট কশ ইনস্টিটিউট (আরকেআই) জানিয়েছে, একদিনে জার্মানিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৩৩৭ জন। টানা তিনদিন বাড়তে থাকার পর আজ নতুন রোগীর সংখ্যা কিছুটা কমলো সেখানে। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, জার্মানিকে করোনাভাইরাস মোকাবিলায় কুশলী ও সতর্ক হতে হবে। কারণ সংকটের শেষ হয়নি, এটি মাত্র শুরু। বৃহস্পতিবার করোনা সংকট মোকাবিলায় সরকারের নীতিমালা সম্পর্কে পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি এ হুঁশিয়ারির কথা জানান। জার্মান চ্যান্সেরল বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি এমন পরিস্থিতি দেখেনি। রাজ্যগুলির সঙ্গে সমন্বয়ের মাধ্যমে অভ‚তপ‚র্ব পদক্ষেপ নিতে হয়েছে। করোনা সংকটের মোকাবিলা করতে অকল্পনীয় অঙ্কের অর্থ ব্যয় করা হচ্ছে। এসব উদ্যোগ দ্রুত অনুমোদন করার জন্য তিনি সংসদের উভয় পক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। মার্কেল স্বীকার করেন, সাধারণ মানুষের সহযোগিতা ছাড়া এমন প্রচেষ্টা কখনোই সফল হতো না। মানুষের অনেক মৌলিক অধিকার খর্ব করার সিদ্ধান্ত তার জন্য কতটা কঠিন ছিল, তা তিনি মনে করিয়ে দেন। জার্মান নেতা বলেন, সংযম, নিয়মানুবর্তিতা ও সংহতির মাধ্যমে জার্মানিতে করোনা সংক্রমণের গতি যথেষ্ট কমানো সম্ভব হয়েছে। তবে তিনি মনে করিয়ে দেন যে, সাফল্য সত্তে¡ও জার্মানি এখনো মহামারির প্রথম পর্যায়ে রয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ এড়িয়ে চলতে অদ‚র ভবিষ্যতেও অনেক কড়াকড়ি মেনে নিতে হবে। ধাপে ধাপে কিছু বিধিনিয়ম শিথিল করা হলেও সার্বিকভাবে কড়াকড়ি মেনে চলতে হবে। রয়টার্স।



 

Show all comments
  • Md Faisal ২৫ এপ্রিল, ২০২০, ১:২৯ এএম says : 0
    আল্লাহ আকবার
    Total Reply(0) Reply
  • Jamil Ahmod ২৫ এপ্রিল, ২০২০, ১:৩০ এএম says : 0
    চারিদিকে হাহাকার বাংলাদেশের মানুষ না খেয়ে মারা যাচ্ছে আওয়ামী লীগ সরকারের নেতা কর্মি রা গরীব দুঃখী অসহায় মানুষের ত্রাণ চুরিতে ব্যস্ত হায়রে আমার বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Kawsar Alam ২৫ এপ্রিল, ২০২০, ১:৩১ এএম says : 0
    পশ্চিমা জোট গুলো এতো শক্তিশালী অস্ত্র দিয়ে মুখোমুখি লড়াই করার ক্ষমতা কারও নেই। করোনা একটু হলেও তাদের অহমিকা দমাতে পেরেছে। অস্ত্র এবং অর্থ থাকলেই একটি দেশের উপর যুদ্ধ চাপিয়ে দেওয়া ঠিক নয়।
    Total Reply(0) Reply
  • Saha Alom Mandal ২৫ এপ্রিল, ২০২০, ১:৩২ এএম says : 0
    এটা ষড়যন্ত্র না আল্লাহর গজব। যখন অতিমাত্রায় পাপ বেড়ে যায় তখন আল্লাহর গজব নেমে আসে। রোজকিয়ামত না আসা পর্যন্ত পৃথিবীকে কেউ ধ্বংস স্তূপে পরিনত করতে পারবে না। এখনো সময় আছে আল্লাহর দিকে ফিরে আসার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ