Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চালুর বিষয়ে সিদ্ধান্ত আজ

সীমিত পরিসরে আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

সীমিত পরিসরে অনলাইন কিংবা ভার্চুয়াল আদালত চালুর বিষয়ে সিদ্ধান্ত হতে পারে আজ (বৃহস্পতিবার)। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অন্যান্য বিচারপতিগণের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন বলে জানা গেছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান ইনকিলাবকে বলেন, স্বল্প পরিসরে হোক কিংবা যে কোনো আবরণে আদালতের কার্যক্রম চালুর জন্য অনুরোধ জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠন ও সংস্থা। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি মহোদয় সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিগণের সঙ্গে বসবেন এবং সেই প্রেক্ষিতে তিনি একটি সিদ্ধান্ত দেবেন।

এর আগে সপ্তাহজুড়ে সুপ্রিম কোর্ট বারসহ বিভিন্ন বারের আইনজীবী, সংগঠন এবং সংস্থা করোনা প্রকোপের মধ্যেই সীমিত পরিসরে হলেও বিচার কার্যক্রম চালুর আবেদন জানায়। প্রধান বিচারপতি বরাবর করা এসব আবেদনে মানুষের মৌলিক ও আইনি অধিকার রক্ষায় সুপ্রিম কোর্টের দরজা খোলা চান তারা।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে সরকারি আদেশের সঙ্গে মিল রেখে আদালত অঙ্গনও বন্ধ রয়েছে। তবে কেবল জরুরি প্রয়োজনে সকল জেলায় একটি করে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা রাখা হয়েছে। এ অবস্থায় মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় স্বল্প পরিসরে হলেও আদালত খোলার পক্ষে দাবি জানান আইনজীবীরা।
সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট এ.এম. আমিনউদ্দিন বলেন, জেলা আদালতগুলোতে ম্যাজিস্ট্রেট কোর্ট খোলা রাখা হয়েছে। কিন্তু এতেও আমাদের সমস্যা হচ্ছে। যারা কারাগারে রয়েছেন দারুণ সঙ্কটে পড়েছেন তারাও। করোনা প্রকোপের যারা ছোটখাটো অপরাধে গ্রেফতার হয়েছিলেন, তাদের জামিন আবেদনের শুনানি হচ্ছে না। ম্যাজিস্ট্রেট কোর্ট যদি তাদের আবেদন খারিজ করে দেন তখন তাদের কোনো উপায় থাকছে না।
কিন্তু সুপ্রিম কোর্ট খোলা থাকলে তাদের এই সমস্যায় পড়তে হতো না। কারণ, প্রত্যেক নাগরিকের অধিকার রয়েছে জামিন আবেদনের। সেই অধিকার থেকে তারা বঞ্চিত হচ্ছেন। এ বিষয়টিই আমরা প্রধান বিচারপতি মহোদয়ের কাছে তুলে ধরেছি। তিনি অন্য বিচারপতিদের (ব্রাদার জজ) সঙ্গে বসে এ বিষয়টি বিবেচনা করবেন বলে জানান সুপ্রিম কোর্ট বারের সভাপতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালত

২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ