Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্লাভস নাকি খালি হাত

ডয়েচে ভেলে | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সবার মধ্যে মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ব্যবহারের প্রবণতা বেড়েছে। অনেক দেশে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ঘরের কাজে গ্লাভস না পরলেও দোকান ও বাজার করার ক্ষেত্রে অনেকেই গ্লাভস ব্যবহার করছেন।
বিশেষজ্ঞরা বলছেন, সঠিক পদ্ধতি মেনে গ্লাভস ব্যবহার না করলে ভাইরাসে সংক্রমিত হওয়ার একটা ঝুঁকি থাকে। বিভিন্ন ধরনের উপাদানে তৈরি হয় এই গ্লাভস। গ্লাভস পরে হয়তো হাতে জীবাণুর ছোঁয়া লাগবে না। তবে সেগুলো লেগে থাকবে গ্লাভসের গায়ে।
আর গ্লাভসের সিলিকন, পলিথিন বা রাবারের উপরেই এই ভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকে। গ্লাভস পরে থাকা অবস্থায় যে সামগ্রীতে আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাস কণা। ফলে বলা চলে খালি হাত অনেকাটা নিরাপদ। কারণ, হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে।
গ্লাভস পরা থাকলেও সেটা খুলেও হাত অবশ্যই ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গ্লাভস খোলার ক্ষেত্রেও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, দু’টি আঙুল দিয়ে সাহায্যে হাতের কবজির সামনে থাকা গ্লাভসের অংশ টেনে সেটি খোলা উচিত। তারপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে বা ভালো করে ধুয়ে নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ