Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কর্মীদের একদিনের বেতন থেকে ৩৬০ হিজড়াকে ত্রাণ সহায়তা বন্ধুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৬:৪৯ পিএম

কোভিড-১৯’র বৈশ্বিক-সংক্রমণে আর্থিক সংকটে থাকা হিজড়া ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর ৩৬০ জনকে ত্রাণ সহায়তা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি-বন্ধু। মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে রাজধানী ঢাকাসহ সারাদেশে বন্ধু’র শাখা অফিস ও ৩৪টি সহযোগি সংগঠনের মাধ্যমে এই ত্রাণ বিতরণ করা হয়। অনেক জায়গায় ত্রাণ বিতরণের সময় বন্ধু’র মিডিয়া ফোরামের সদস্য, প্যানেল আইনজীবী এবং স্থানীয় প্রসাশনের কর্মকর্তা উপস্থিত ছিলেনে। নির্ধারিত ত্রাণের প্যাকেজে রয়েছে ৫ কেজি চাল, ৩ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, এক কেজি ডাল, এক কেজি সয়াবিন তেল, এক কেজি লবণ, এক কেজি মুড়ি, ২টি মাস্ক ও ৬ প্যাকেট খাবার স্যালাইন। বন্ধু’র কর্মীদের একদিনের বেতন ও কিছু প্রকল্পের সহায়তায় এই ত্রাণের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে, পহেলা বৈশাখে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহে মোট একশ’ জন হিজড়া ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর সদস্যকে সাময়িক ত্রাণ হিসেবে ১০ কেজি চাল, ৪ কেজি আলু, ২ কেজি ডাল, ১ লিটার তেল, ২টি সাবান ও মাস্ক প্রদান করা হয়। এছাড়াও, ইউএনডিপি ও জাতীয় মানবাধিকার কমিশনের সহায়তায় ঢাকা বিভাগের প্রায় এক হাজার হিজড়াকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

দেশের এই সংকটকালীন সময়ে সবচেয়ে বেশি বিপর্যয়ের স্বীকার এই হিজড়া ও লৈঙ্গক বৈচিত্রময় জনগোষ্ঠী। কেননা পরিবার ও সমাজ বিচ্ছিন্ন এই জনগোষ্ঠীর প্রত্যেকেই নিত্য রোজগারে জীবিকা নির্বাহ করে, যাদের সবাই এখন উপার্জনহীন। এরই মধ্যে ত্রাণ দেয়ার জন্য সারাদেশে থেকে প্রায় সাড়ে তিন হাজার হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্রময় জনগোষ্ঠীর সদস্যের তালিকা সম্পন্ন করেছে বন্ধু। দুই দশকের বেশি সময় ধরে হিজড়া ও লৈঙ্গক বৈচিত্রময় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে বন্ধু। দেশের এই সংকটকালীন সময়ে যে কোনো উপায়ে এই জনগোষ্ঠীর পাশে থাকে পরিস্থিতি মোকাবেলে করবে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ