Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার উৎপত্তি চীনে নয় : জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৬:২৫ পিএম

চীনের একটি সামরিক জীবাণু অস্ত্র গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার যে অভিযোগ বেইজিংয়ের বিরুদ্ধে উঠেছিল, তা নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ মঙ্গলবার জানিয়েছে, হাতে আসা সমস্ত প্রমাণাদি বিশ্লেষণ করে তারা জানতে পেরেছে, জৈব গবেষণাগার নয়, বাদুড়ের মাধ্যমেই এর উৎপত্তি।-রয়টার্স

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, জাতিসংঘের এই অঙ্গ সংস্থার এক মুখপাত্র আজ এ তথ্য জানিয়েছেন। তবে চীনের বিরুদ্ধে অভিযোগ ছিল করোনাভাইরাস হলো তাদের তৈরি একটি জীবাণু অস্ত্র। অস্ত্রের কার্যকারিতা পরীক্ষার জন্য সাধারণের মধ্যে জীবাণু ছেড়ে দিয়েছে চীন কর্তৃপক্ষ। তারপরই তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে।
এই বিতর্কে শামিল আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এইতো গত সপ্তাহেই তিনি বলেছেন, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশে দেশটির সরকারি গবেষণাগার থেকে এই ভাইরাসের উৎপত্তি কিনা তা খতিয়ে দেখছে তার প্রশাসন। তবে অনেকে তার এমন দাবিকে চীনের বিরুদ্ধে ‘ষড়যন্ত্র তত্ত্ব’ হিসেবে অভিহিত করছেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফেডেলা শায়েব জেনেভায় এক নিউজ ব্রিফিংয়ে বলেছেন, প্রাপ্ত সকল প্রমাণাদি অনুযায়ী ভাইরাসটি প্রাণী থেকেই মানুষে ছড়িয়েছে। এটা কোনো গবেষণাগারে তৈরি কিংবা সেখান থেকে ছড়িয়ে দেওয়া হয়নি। সম্ভবত এই ভাইরাস বাদুড় থেকেই বিস্তার লাভ করেছে।
তবে প্রাণী থেকে কীভাবে এই প্রাণঘাতী ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও অবশ্যই কোনো মানুষ ও ভাইরাসটির উৎস যে প্রাণী থেকে তাদের মধ্যে এর বিস্তারের কাজ করেছে ‘মধ্যস্ততাকারী’ কোনো প্রাণী।
কোভিড ১৯ বা করোনাভাইরাসকে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি গবেষণাগারে তৈরি করা হয়েছে বলে দাবি করেন অনেকে। চীনের গোপন জীবাণু অস্ত্র তৈরি কর্মসূচির সঙ্গে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির সংশ্লিষ্টতা রয়েছে। আর এই উহানেই প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল।
জীবাণু অস্ত্র ছড়িয়ে মানুষকে আক্রান্ত করার অভিযোগ পুরোনো। ১৯৭৮ থেকে ১৯৮০-৮১ সাল পর্যন্ত কিউবায় ডেঙ্গুজ্বরে কয়েক লাখ মানুষ মারা গিয়েছিল। এ সময় কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো ডেঙ্গুজ্বরকে যুক্তরাষ্ট্রের জীবাণু আক্রমণ বলে অভিযোগ করেছিলেন।



 

Show all comments
  • শওকত আকবর ২১ এপ্রিল, ২০২০, ৬:৪৫ পিএম says : 0
    সদা সত্য প্রকাশিত হোক।আজ সবাই করোনাতাংকে।ভয়ে তটস্থ।পিতামাতা মারা গেলে সন্তান যায়না লাশের কাছে।সন্তান মার গেলে পিতামাতা যায়না লাশের কাছে। এই যখন অবস্থা .তখন হিংসাত্বক সংবাদ প্রকাশ না করাই ভাল।
    Total Reply(0) Reply
  • Md. Shamsul Hoq ২১ এপ্রিল, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    Is this fact?
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ নিজাম উদ্দিন ২১ এপ্রিল, ২০২০, ৮:১৮ পিএম says : 0
    এই যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট হয়ে থাকে তবে এই রিপোর্ট সমপুর্ণ বানোয়াট, মনগড়া দায়সারাবার রিপোর্ট!! এই করোনা জীবনু ছড়ানোর জন্য চীন একমাত্র দায়ী। যখন বিশ্ব রাষ্ট্র নায়ক গণ একই সুরে আওয়াজ তুলছেন তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ধরনের রিপোর্ট চরম অদক্ষতার পরিচয় এবং চরম দালালী। এই ধরনের রিপোর্টের জন্য চীনের সাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধ্বংশ করা এখন সময়ের দাবি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ