Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জোখা আলহারথি জানালেন, তিনি নিউজার্সিতে রাস্তায় লাশ পড়ে থাকতে দেখেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৫:৪২ পিএম

ব্রিটেনের মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কার ম্যানবুকারজয়ী ওমানের লেখিকা জোখা আলহারথি জানালেন, তিনি নিউজার্সিতে লাশ রাস্তায় পড়ে থাকতে দেখেছেন। কোয়ারেন্টাইনে থেকে করোনা মহামারী নিয়ে উপন্যাস লিখছেন তিনি। ‘সেলেস্টিয়াল বডিস’ উপন্যাসের জন্য গতবছর ম্যানবুকার পুরস্কারপ্রাপ্ত প্রথম আরবীয় এ লেখিকা বর্তমানে যুক্তরাষ্ট্রে গবেষণার কাজে নিয়োজিত।-সিএনএন
তিনি সোমবার সিএনএনের ‘মর্নিং শো’তে বলেন, ট্রাম্প লকডাউন তুলে নেওয়ার যে কথা বলছেন, এটি করলে সাংঘাতিক ভুল হবে। এসময়ে তিনি নিউজার্সির একটা ভাড়া বাসায় কোয়ারেন্টাইনে রয়েছেন। নিজেই রান্না করে খাচ্ছেন। এছাড়া করোনা পরিস্থিতির খোঁজখবর নিচ্ছেন ও নোট রাখছেন।উপন্যাস লেখা শুরু করেছেন।


তিনি জানান, তার প্রিয় লেখক হোসে সারামাগো। সারামাগোর বিখ্যাত উপন্যাস ‘ব্লাইন্ডনেস’। ব্লাইন্ডনেসে এক মানুষ স্বপ্ন দেখে সে অন্ধ হয়ে যাচ্ছে! এরপর সত্যিই অন্ধ হয়ে যায় সে। অন্ধ মানুষগুলোকে শহরের কোণে কোয়ারেন্টাইনে রাখার পর আরও নতুন নতুন মানুষ অন্ধ হতে থাকে প্রতিদিন। স্বাস্থ্য মন্ত্রণালয় সাহায্য চায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। তখন এক কর্নেল এ সিদ্ধান্ত দেন যে, যেহেতু অন্ধ চোখই কেবল রোগটা ছড়াতে পারে, তাই সবচেয়ে ভালো সমাধান হলো অন্ধ হওয়ামাত্র সেই চোখটাকে লক্ষ করে গুলি ছোড়া। অন্ধ মানুষের চেয়ে বরং মৃত মানুষ ভালো!
জোখা আলহারথি ব্লাইন্ডনেসের উদাহরণ টেনে বলেন, যুক্তরাষ্ট্রে অর্থনীতি চাঙ্গা করার নামে ট্রাম্পের লকডাউন তুলে নেওয়ার পরিকল্পনাও অনেকটা সেই উপন্যাসের কর্নেলের মতো বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ