Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এখনও করোনা রোগী শনাক্ত হয়নি পৃথিবীর ১৫ দেশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৪:৩৯ পিএম

বিশ্বে প্রতিদিনিই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। তবে বিশ্বে এমন কয়েকটি দেশ আছে, যেখানে এখনও করোনায় কেউ আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এশিয়া, আফ্রিকা, ওশেনিয়া মহাদেশের ১৫ টি দেশে এখনো কোনো করোনা রোগী শনাক্ত হয়নি।
শুনতে অবাক মনে হলেও এশিয়ার উত্তর কোরিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এখনো করোনা মুক্ত আছে। উত্তর কোরিয়ায় লকডাউন জারি না করা হলেও চীন, রাশিয়া, দক্ষিণ কোরিয়ার সাথে সীমান্তে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার চীনের কাছ থেকে কিট নিয়ে করোনা পরীক্ষা করা হয়েছে জানুয়ারিতে। এদিকে পুরো দেশ জুড়ে লকডাউন জারি করা হয়েছে তাজিকিস্তানে। বাইরের দেশ থেকে যেনো কেউ আসতে না পারে, সে বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। তবে জনসমাবেশে কোন ধরণের নিষেধাজ্ঞা ছিল না দেশটিতে। তুর্কমেনিস্তান শুরু থেকেই অযোগ্য স্বাস্থসেবার জন্য পরিচিতি। এখানেও মেলেনি করোনা রোগী। দেশটির কিছু কিছু জায়গায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং সেই সাথে গেলো সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। দেশটির আবার সত্য গোপন করার ইতিহাস রয়েছে। যা এর আগে ১৯২০ সালে প্লেগের সময়ও অনুসরণ করা হয়েছিল।
আফ্রিকার যে দুটি দেশ করোনা থেকে মুক্ত তারা হলো লেসোথো এবং কোমোরোস। কোমারোসে প্রথম থেকেই বাইরের দেশ থেকে মানুষ আসার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানুয়ারীতে ২৫০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয় এবং কারো ফলাফল পজেটিভ আসেনি। এদিকে লেসেথোতে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।
ওশেনিয়ার কিরিবাতি, টুভ্যালু, টংগা, সামোয়া, মার্শাল, স্যালেমন, নাউরু, পালাও, ভানুয়াতু এবং সংযুক্ত রাষ্ট্র মাইক্রোনেশিয়া দ্বীপপুঞ্জে করোনা আঘাত হানতে পারেনি এখনও। এদের মধ্যে বেশিরভাগ দেশেই আগে থেকেই বন্ধ করা হয়েছে ফ্লাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ