Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকা ছাড়লেন তুরস্কের ১৫৪ নাগরিক, ফিরলেন ২০ বাংলাদেশি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৪:২৫ পিএম

একটি চার্টার্ড ফ্লাইটে করে ২০ বাংলাদেশিকে তুরস্ক থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। তুর্কি এয়ারের একটি বিমান তাদের নিয়ে মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুর ১২টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ওই বিমানেই ঢাকা ছেড়েছেন তুরস্কের ১৫৪ জন নাগরিক। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দেশটির নাগরিকদের দেশে ফিরে যেতে বাংলাদেশের সহায়তায় এ ফ্লাইটের ব্যবস্থা করেছে তুরস্ক দূতাবাস।
বাংলাদেশ সিভিল এভিয়েশন সূত্র জানায়, ১৫৪ তুর্কি নাগরিক দুপুর ১টা ১০ মিনিটে ঢাকা ছেড়ে গেছে। তুর্কি এয়ারের একটি চার্টার্ড ফ্লাইট তুরস্কের নাগরিকদের বহন করে বিমানবন্দর থেকে ছেড়ে গেছে বলে সূত্রটি জানিয়েছে। তবে দেশটির দূতাবাসের কর্মকর্তারা ঢাকায় অবস্থান করছেন বলে জানানো হয়। করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় বিভিন্ন দেশ তাদের আটকে পড়া নাগরিকদের অন্য দেশ থেকে নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাচ্ছে। বিভিন্ন দেশে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদেরকেও ফিরিয়ে আনছে সরকার।
যুক্তরাজ্যও ব্রিটিশ নাগরিকদের ঢাকা থেকে ফেরাতে চারটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। আজ মঙ্গলবার প্রথম ফ্লাইট যাওয়ার কথা রয়েছে। ২৬ এপ্রিলের মধ্যে ঢাকা থেকে লন্ডনের উদ্দেশে বাকি ফ্লাইটগুলোও ছেড়ে যাবে। এর আগে যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশের নাগরিকরা বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন।
প্রসঙ্গত, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট স্থগিতাদেশ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে। চায়না সাউদার্ন এবং ইউএস বাংলা এয়ারলাইন্স এখনও চীনে ফ্লাইট পরিচালনা করছে তবে সেগুলো কেবল চীনা নাগরিকদের জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ