Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়ালো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৪:১৯ পিএম

পৃথিবীর সবচেয়ে ক্ষমতাশালী দেশ যুক্তরাষ্ট্র এখন করোনায় পর্যদুস্ত। একক দেশ হিসেবে পৃথিবীতে এখন পর্যন্ত সবচেয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ইতিমধ্যে মৃত্যুর সংখ্যা ৪০ হাজার ২২৭শে পৌছেছে। প্রতি মুহূর্তেই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।
ইউরোপের দেশ ইতালি-স্পেনকে বহু আগেই ছাড়িয়ে গেছে তারা। মৃতের দিক দিয়ে এখন তো এককভাবেই তারা ধরা-ছোঁয়ার বাইরে। প্রতিদিনই কমপক্ষে ৩০ থেকে ৩৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এখও পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা পার হযে গেছে সাড়ে ৭ লাখ (৭ লাখ ৫৭ হাজার ৭৪৭জন)।
যুক্তরাষ্ট্রে নিয়মিতই দুই থেকে আড়াই হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এখনও পর্যন্ত একদিনে সর্বোচ্চ সাড়ে চার হাজারের বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে যুক্তরাষ্ট্রে আজ দিনের অর্ধেক পর্যন্ত ১২০০ প্লাস মানুষের মৃত্যু ঘটেছে। দিন শেষে সেটা কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার বিষয়।
দেশটির প্রায় সব অঙ্গরাজ্যই করোনায় আক্রান্ত হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা হচ্ছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। এই রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ২১৫ জন। ইতালি-স্পেনের চেয়েও বেশি আক্রান্ত এই এক নিউইয়র্ক। এককভাবে এই রাজ্যেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৮২৯৮ জনের। আজও এখানে মৃত্যু হয়েছে ৬২৭ জনের।
নিউইয়র্কের পর সবচেয়ে বেশি আক্রান্ত নিউ জার্সিতে। মোট ৮৫ হাজার ৩০১ জন ব্যক্তি আক্রান্ত হয়েছে। মৃত্যু করেছে ৪ হাজার ২০২ জন ব্যক্তি। ম্যাসাচুসেটসে আক্রান্ত ৩৬ হাজার ৩৭২ জন। মৃত্যু ঘটেছে ১৫৬০ জনের।
পেনসিলভানিয়ায় আক্রান্ত হয়েছে ৩২ হাজার ৭৩৪ জন। মৃত্যু হয়েছে ১২৩৭ জনের। মিশিগানে আক্রান্ত ৩১ হাজার ৪২৪ জন। মৃত্যুবরণ করেছে ২ হাজার ৩৯১ জন।
যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্যের প্রতিটিতেই পৌছেছে করোনা। প্রতিটিতেই রয়েছেন আক্রান্ত এবং মৃত্যুর ঘটনা। তবে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৯ হাজার ৯২৭ জন।
বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মৃতের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৯৩৬। আক্রান্তের সংখ্যা ২৪ লাখ অতিক্রম করেছে। সুস্থ্য হয়ে ঘরে ফিরেছে ৬ লাখ ১৫ হাজার ৬৭৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ