Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে খাবার অভাবে বিষধর সাপ খেয়ে ক্ষুধা নিবারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৪:০৭ পিএম

মহামারি প্রাণঘাতী করোনাভাইরাস সংকটের কারণে লকডাউন চলছে সারা ভারতজুড়ে। ফলে কর্মহীন অসংখ্য মানুষ। অনেকের ঘরেই দু’বেলা খাওয়ার মতো কিছু নেই। তাই একরকম বাধ্য হয়েই দেশটির অরুণাচল প্রদেশের কয়েকজন ব্যক্তি ১২ ফুটের একটি বিষধর গোখরা সাপ (কিং কোবরা) শিকার করে তা দিয়েই মেটালেন ক্ষুধা।
এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, তিন ব্যক্তি সাপটি নিজেদের কাঁধে জড়িয়ে রেখেছেন। তাদের দাবি, জঙ্গলে গিয়ে গোখরা সাপটি ধরেছেন তারা। এরপর সাপটি মেরে চামড়া ছাড়িয়ে পরিষ্কার করা হয়। টুকরো টুকরো করে কেটে টগবগে গরম পানিতে রান্না করা হয় বিষধর সাপটি। তা খেয়েই পেটের ক্ষুধা মেটান তারা।
ওই তিন ব্যক্তির একজন বলেন, লকডাউনের কারণে তাদের বাড়িতে এক দানা চালও নেই। জঙ্গলে খাবার খুঁজতে গিয়ে সাপটি পান তারা। বাধ্য হয়েই এ কাজ করতে হয়েছে তাদের। তবে ঘটনাটি জানাজানি হওয়ার পর ওই তিন ব্যক্তির বিরুদ্ধে বন্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা হয়েছে বলে জানিয়েছেন ভারতের বনবিভাগের কর্মকর্তারা।
ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে গোখরা সাপ সংরক্ষিত প্রজাতির সরীসৃপ। এই সাপ শিকারে জামিন অযোগ্য ধারায় জেল হতে পারে। অরুণাচল প্রদেশে বিপুল পরিমাণে এই বিষধর সাপটির দেখা মেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ