Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র রমজান মাস সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৩:০৭ পিএম

রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামী ২৫ এপ্রিল শুরু হচ্ছে রোজা। করোনাভাইরাস পরিস্থিতিতে এ বছর রমজান মাসে জামাত করে নামাজ না পড়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ সংস্থা, ডব্লিউএইচও। -নিউজ১৮, দ্য পয়েন্ট

বিশ্বের প্রতিটি দেশের প্রতি ডব্লিউএইচও-এর আবেদন, রমজান মাসে কী করা যাবে, আর কী করা যাবে না-তা পরিষ্কার ভাবে সবাইকে জানানো হোক। এ ব্যাপারে জাতীয় নীতি গ্রহণ করতে হবে৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ মেনে মুসলমান সম্প্রদায়ের অনেক ধর্মীয় নেতা রমজান মাসে সামাজিক দূরত্ব বজায় রাখার আবেদন জানিয়েছেন৷
ডব্লিউএইচও তার গাইডলাইনে বলেছে, পবিত্র এই মাসে মুসলমানদের মসজিদে যাওয়া তুলনামূলকভাবে বেড়ে যায়। একসঙ্গে প্রার্থনা করেন অনেক মানুষ। বিশেষ করে মাসটির শেষ দশ দিনে মসজিদে মুসল্লিদের উপস্থিতি উল্লেখযোগ্য হারে বেড়ে যায়। কিন্তু এ বছর এটা করলে চলবে না। প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বজায় রাখতে হবে দূরত্ব।

ডব্লিউএইচও-র পরামর্শ, জমায়েত এড়িয়ে চলুন। নিজেরাও কোনও জমায়েতে ডাকবেন না। সামাজিক বা ধর্মীয়, কোনও ধরণের জমায়েত করা বাঞ্ছনীয় নয়। তার বদলে সোশ্যাল মিডিয়ার সাহায্যে ভার্চুয়াল জমায়েত হোক। কথা চলুক ফোনে, দেখা হোক ভিডিও কলে। ধর্মীয় জমায়েত হোক টেলিভিশনের সামনে নিজের নিজের বাড়িতে। অথবা রেডিওতে ধর্মীয় বক্তব্য শুনে শেষ হোক এবারের রমজান। কারোর বাড়ি ইফতারে যাবেন না, কাউকে নিজের বাড়ি আসতেও দেবেন না। হাত মেলানো বা কোলাকুলি নয়, তার বদলে চলুক সালাম ও বুকে হাত রেখে সৌজন্য প্রকাশ। হাত নেড়ে অভিবাদন জানান। মসজিদে নয়, প্রার্থনা সারুন নিজের বাড়িতেই। এতেই নিজের ও প্রিয়জনের ভবিষ্যত সুরক্ষিত করতে পারবেন। জাকাত বা দান করার সময় সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখুন। ইফতার পার্টি না ডেকে, খাবারের প্যাকেটের ব্যবস্থা হোক। এতে সংক্রমণের আশঙ্কা ততটা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বস্বাস্থ্য সংস্থা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ