Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের বাণিজ্য ঠেকাতে ভারতের কঠোর আইন

রয়টার্স | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনা মহামারী ভারতসহ পুরো বিশে^র অর্থনীতিকে বিপর্যস্ত করে তুলেছে। এ পরিস্থিতিতে কোনো সুযোগ সন্ধানী দেশ যাতে ভারতীয় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিকে অধিগ্রহণ করতে না পারে, সে বিষয়ে প্রতিবেশী দেশগুলির জন্য নতুন, সংশোধিত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন প্রণয়ন করেছে দেশটি।
ভারতের বাণিজ্য মন্ত্রণালয় ১৭ এপ্রিলের একটি প্রজ্ঞাপনে জানিয়েছে, বিনিয়োগ সম্পর্কিত ফেডারেল আইনে ‘সুযোগসুবিধা/অধিগ্রহণ’ রোধ করার উদ্দেশ্যে পরিবর্তন আনা হয়েছে। এতে চীনের কথা উল্লেখ করা হয়নি।
তবে সূত্রের খবর, কয়েকদিন আগে চীনের কেন্দ্রীয় ব্যাঙ্ক তার বিভিন্ন কোম্পানির মাধ্যমে ভারতের এইচডিএফসি ব্যাঙ্কের প্রায় ১.৭৫ কোটি শেয়ার কিনে নেয়। এরপরই নড়চড়ে বসে ভারতের মোদি সরকার। টালমাটাল পরিস্থিতিতে ভারতের বাজারে যাতে চীন আগ্রাসন চালাতে না পারে, মূলত সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশ ও পাকিস্তানের ক্ষেত্রে ইতিমধ্যে একই ধরনের বিধিনিষেধ রয়েছে।
ভারতের নতুন সিদ্ধান্তের পর চীনসহ ভারতের অন্যান্য প্রতিবেশি আফগানিস্তান, ভুটান, মিয়ানমার এবং নেপাল এই নিয়মের আওতায় পড়েছে। চীনের বেশ কয়েকটি সংস্থাতে আইনী পরামর্শ দেয়া ভারতীয় সংস্থা লিঙ্ক লিগালের অংশীদার সন্তোষ পাই বলেছেন, ‘এটি অবশ্যই চীনা বিনিয়োগকারীদের মধ্যে সংবেদনকে প্রভাবিত করবে।’
এর আগে, গবেষণা গ্রæপ গেটওয়ে হাউজের ফেব্রæয়ারির এক প্রতিবেদনে বলা হয় যে, ভারতে চীনা বিনিয়োগ ৬শ’ ২০ কোটি ডলারে দাঁড়িয়েছে। আইন সংস্থা ট্রাইলিগালের অংশীদার দেলানো ফুর্তাদো বলেছেন, ‘এই প্রজ্ঞাপনটি দেশে চীনা কোম্পানিগুলির বিদ্যমান বিনিয়োগে প্রভাব ফেলতে পারে। এই সংস্থাগুলির পরবর্তী যেকোনো বিনিয়োগের জন্য এখন অনুমোদনের প্রয়োজন হতে পারে।’
ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রেসনোটে জানানো হয়েছে, ভারতের সঙ্গে সীমান্ত আছে, এমন কোনও দেশের কোম্পানি ভারতে বিনিয়োগ করতে চাইলে আগে তাদের এ দেশের সরকারের সঙ্গে যোগাযোগ করে আবেদন করতে হবে, তারা পূর্বের মতো অটোমেটিক রুটে বিনিয়োগ করতে পারবে না।
মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা আরো বলা হয়েছে, ভারতের সঙ্গে সমতলে সীমান্ত আছে, এমন দেশের কোনও সংস্থা বা ভারতে বিনিয়োগের ফলে লাভবান হবেন, এরকম কেউ এমন দেশের নাগরিক হলে বা সেখানে বসবাস করলে, তিনি শুধুমাত্র সরকার নির্দেশিত পথেই বিনিয়োগ করতে পারবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ