Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে হিসাবের চেয়ে কয়েকগুণ বেশি করোনায় আক্রান্ত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৩:১৫ পিএম

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা পরিসংখ্যানের চেয়ে অনেক বেশি বলে উঠে এসেছে আমেরিকার একটি গবেষণায়। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা কাউন্টিতে ৩ হাজার ৩০০ মানুষের এন্টিবডি পরীক্ষা করেন। এতে দেখা যায় ২.৫-৪.২ শতাংশ মানুষের দেহে এন্টিবডি তৈরী হয়েছে। অর্থাৎ তারা কভিড-১৯ থেকে আরোগ্য পেয়েছেন।
ওই কাউন্টিতে মানুষ আছে প্রায় ২০ লাখ। এন্টিবডি পরীক্ষার ফলাফল বলছে ওখানকার ৪৮ থেকে ৮১ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। অথচ সরকারি হিসাবে ওই সময় সেখানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৯৫৮ জন। তার মানে হিসাবের চেয়ে অনেক বেশি করোনায় আক্রান্ত।
স্ট্যানফোর্ডের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক এবং গবেষক দলের প্রধান ড.এরান বেন্ডাভিড এবিসি নিউজকে বলেন, ‘আমাদের স্বাস্থ্যবিভাগ ইতিপূর্বে করোনা আক্রান্তের যে তথ্য দিয়েছে গবেষণা বলছে এ কাউন্টিতে কোথাও কোথাও তার চেয়ে ৫০ থেকে ৮০ গুণ বেশি আছে। যা আমাদের ধারণার বাইরে।’ তিনি বলেন, ‘৪ শতাংশ আক্রান্ত মানে দেশের বিপুল সংখ্যক মানুষ এখনও এ ভাইরাসে আক্রান্ত হয়নি। তারপরও আমেরিকার অর্থনীতি খুলে দেয়ার সিদ্ধান্ত অনেক কঠিন পছন্দ হবে। তাছাড়া আমাদের যে পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে তাতে সঠিক তথ্য অনেক সময় উঠে আসছে না।’
এ বিষয়ে ডা. জন ব্রাউনস্টেন এবিসি নিউজকে বলেন, ‘ক্যালিফোর্নিয়ার এ ফলাফল আমাদের পুরো দেশের জনসংখ্যাকে প্রতিনিধিত্ব করে না। তবে এ ফলাফল বলছে আমরা আক্রান্ত বলে যা ধারণা করছি সঠিক সংখ্যা তার চেয়ে অনেক বেশি। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও মনেকরেন পরীক্ষায় যা পাওয়া যাচ্ছে তার চেয়ে অনেক বেশি মানুষ আক্রান্ত। কারণ অনেকের উপসর্গ সেভাবে দেখা যায় না, আবার অনেকের পরীক্ষাও করা হয়না সিমীত সরঞ্জামের কারণে।’ সূত্র: নিউ ইয়র্ক পোস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ