Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আগামী সপ্তাহে ভ্যাকসিনের প্রথম ডোজ নেবে বৃটেনের স্বেচ্ছাসেবীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১০:২২ এএম

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালের পর্যায়ে পৌঁছেছেন বৃটেনের চিকিৎসা বিশেষজ্ঞরা। আগামী সপ্তাহে দেশটির স্বেচ্ছাসেবীরা এই ট্রায়াল ভ্যাকসিনের প্রথম ডোজটি গ্রহণ করতে পারবেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা কার্যকর একটি ভ্যাকসিন তৈরির জন্য কঠোর পরিশ্রম করছেন। যা কোভিড-১৯ প্রতিরোধ করতে পারে। তারা আশা করছেন শিগগিরই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য একজন প্রার্থী প্রস্তুত থাকবেন।

আগামী সেপ্টেম্বরের মধ্যে কমপক্ষে দশ লাখ ডোজ সরবরাহের প্রস্তুতি নিয়ে গবেষকরা এগিয়ে যাচ্ছেন। গবেষক দলটির নেতৃত্ব দেয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির প্রফেসর সারা গিলবার্ট বলেছেন, আগামী শরতের মধ্যে একটি টিকা সাধারণ জনগণের জন্য ব্যবহারের জন্য পাওয়া যেতে পারে। যদিও এটা সবসময় একটি অনিশ্চিত বিষয়।

কারণ ভ্যাকসিনগুলো কার্যকর হচ্ছে কিনা সেটা বিজ্ঞানীরা আগাম কখনই নিশ্চিত হতে পারেন না। এই ভ্যাকসিনের ব্যাপারে ৮০% আত্মবিশ্বাসী জানিয়ে প্রফেসর গিলবার্ট বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার আত্মবিশ্বাস অনেক বেশি। তিনি ভ্যাকসিন তৈরিতে অতীত অভিজ্ঞতার কথা তুলে ধরে এই আত্মবিশ্বাস প্রকাশ করেন। তিনি জানান, প্রস্তুতির শেষ পর্যায়ে বলে অবহিত করেছেন গবেষণার প্রধান ইনভেস্টিগেটর প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড।

এটি পরবর্তী সপ্তাহ বা তার মধ্যেই হওয়া উচিত, আমরা যত তাড়াতাড়ি সম্ভব সেটা নিশ্চিত করব। বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর অ্যাড্রিয়ান হিল বলেছেন, ভ্যাকসিন তৈরি নিয়ে গবেষক দল বেশ উচ্চাভিলাষী। একবার ভ্যাকসিন কার্যকারিতা ফলাফল জানতে পারলে সেপ্টেম্বরের দিকে কমপক্ষে দশ লাখ ডোজ তৈরির প্রস্তুতি নিয়েই গবেষণা এগিয়ে যাচ্ছে।



 

Show all comments
  • এম এন আবছার ১৮ এপ্রিল, ২০২০, ১১:৩৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ