Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রেমডেসিভি প্রয়োগে সুস্থ হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনা ভাইরাসের (কভিড-১৯) বিরুদ্ধে পরীক্ষাম‚লক একটি ওষুধ প্রয়োগে আশা জাগানিয়া ফল পাওয়া গেছে। রেমডিসিভির নামের ওই ওষুধ গ্রহণের পর সাধারণ রোগীদের তুলনায় দ্রুত সুস্থ হয়ে উঠছেন আক্রান্তরা। কয়েকদিনের মধ্যেই হাসপাতাল ছেড়ে বাড়ি যেতে পারছেন তারা। ওষুধটি নিয়ে পরীক্ষা চালানো চিকিৎসকদের মধ্যকার একটি ভিডিও কনফারেন্সের বরাত দিয়ে বৃহস্পতিবার স্ট্যাট নিউজের এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। বিশ্বের প্রায় প্রত্যেক অংশে বিস্তার লাভ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। আক্রান্ত করেছে ২১ লাখ ৫০ হাজারের বেশি মানুষ। মারা গেছেন প্রায় দেড় লাখ। এখন পর্যন্ত ভাইরাসটির কোনো প্রতিষেধক বা টিকা আবিষ্কার হয়নি। তবে বিশ্বজুড়ে শত শত প্রতিষ্ঠান ও গবেষকের দল টিকা তৈরিতে কাজ করছে। এর মধ্যে মানব দেহে পরীক্ষা শুরু হয়েছে বেশকিছু টিকার। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, আগামী বছরের আগে বাজারে আসার কোনো সম্ভাবনা নেই কোনো টিকার। এমতাবস্থায় রেমডিসিভির ব্যবহারে রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠার খবর অত্যন্ত আশা জাগানিয়া। রেমডিসভির পরীক্ষাম‚লকভাবে ব্যবহারের নেতৃত্ব দিচ্ছেন ইউনিভার্সিটি অব শিকাগোর সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. কাথলিন মুলেন। তাকে উদ্ধৃত করে স্ট্যাট নিউজ বলেছে, এই ওষুধ প্রয়োগে এক সপ্তাহেরও কম সময়ে সুস্থ হয়ে উঠছেন আক্রান্তরা। তবে এ বিষয়ে সিএনএনের পক্ষ থেকে যোগাযোগ করা হলে ইউনিভার্সিটি অব শিকাগো জানায়, চূড়ান্ত ফলাফল না আসা পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করবে না তারা। রেমডিসিভির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্সেস জানিয়েছে, ওষুধটি ইবোলার চিকিৎসায়ও ব্যবহৃত হয়েছিল। তবে তাতে তেমন সফলতা পাওয়া যায়নি। পরবর্তীতে প্রাণীদের মধ্যে পরীক্ষার মাধ্যমে দেখা যায়, এটি সারস ও মারস করোনা ভাইরাসের বিরুদ্ধে বেশ কার্যকরী। ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কভিড-১৯ প্রতিরোধে রেমডিসিভির একটি সম্ভাব্য ওষুধ বলে ঘোষণা দিয়েছিল। গিলিয়াড জানিয়েছে, চলতি মাসের শেষের দিকেই ওষুধটির কার্যকারিতা সম্পর্কে চলমান পরীক্ষার ফলাফল পাওয়ার প্রত্যাশা করছে তারা।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৮ এপ্রিল, ২০২০, ৭:২৭ এএম says : 0
    ইনকিলাব ডেস্কের এই খবরটা ঘুট ঘুটে অন্দকারের মধ্যে ক্ষিন আলোর রশ্মি (দিশারি) হয়ে আমাদের মাঝে এসেছে। এখন দেখা যাক এই সংবাদটা যদি সত্য হয় তাহলে অতি তাড়াতাড়ি আমরা গৃহ বন্দী থেকে মুক্তি পেতে পারবো। আল্লাহ্‌ আমাদের সহায় হউন। আমিন
    Total Reply(0) Reply
  • mbf shafiqul Islam ১৮ এপ্রিল, ২০২০, ১১:৩৮ এএম says : 0
    ইনকিলাব আমার খুব পছন্দের পত্রিকা। এখানে হলুদ সাংবাদিকতার যে অভাব লক্ষ করা যায়,তা আমাকে মুগ্ধ করে। সত্য ও নিশ্চিত তথ্যের আলোকে সামনে এগিয়ে যাক এই আমার কামনা। ধন্যবাদ ইনকিলাব পরিবারকে, বিদঘুটে করোনার অন্ধকারে আশার আলোর খবর নিয়ে আসার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ