Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেরিকার পর এবার ফরাসি রণতরীতেও করোনা আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৫:৪২ পিএম

ফ্রান্সের বিমানবাহী রণতরী চার্লস দ্যা গলের প্রায় ৭০০ নৌসেনা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। জাহাজটিতে মোট ২০০০ সেনা রয়েছে। সেই হিসেবে জাহাজের এক তৃতীয়াংশ সেনা করোনাভাইরাসের মহামারীতে আক্রান্ত হয়েছে।
মন্ত্রণালয় জানিয়েছে, শার্ল দ্য গলের এক হাজার ৭৬৭ জন নাবিকের করোনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৬৬৮ জনের কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ এসেছে। এতে বলা হয়েছে, আক্রান্তদের মধ্যে ‘৩১ জনকে বুধবার হাসপাতালে পাঠানো হয়েছে। আরও পরীক্ষা করা হচ্ছে।’
ফরাসি নৌবাহিনী বলেছে, জাহাজের প্রায় সব সেনা কোয়ারেন্টিনে রয়েছে। এছাড়া, এস্কর্ট দেয়া ফ্রিগেট এবং বিমানবাহী রণতরীর পাইলটরাও সব কোয়ারেন্টিনে রয়েছেন।
জাহাজের যত সেনার ভাইরাস সংক্রমণের বিষয়টি পরীক্ষা করা হয়েছে তার শতকরা ৩০ ভাগ ফলাফল এসে পৌঁছায়নি। এসব ফলাফল এলে সংক্রমণের মাত্রা অনেক বেড়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ফরাসি নৌবাহিনী তদন্ত করে দেখছে যে, কীভাবে এত নৌসেনা করোনাভাইরাসে আক্রান্ত হলো। জাহাজের কয়েকজন নাবিকের মধ্যে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দেয়ার পর গত সপ্তাহে জাহাজটিকে আটলান্টিক মহাসাগর থেকে দেশে ফেরত আনা হয়। বাল্টিক সাগরে ইউরোপীয় নৌবাহিনীর সঙ্গে মহড়া শেষে দুই সপ্তাহ আগে রণতরীটি ফ্রান্সের তৌলুনে ফিরে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ