Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাভাইরাস কীভাবে ছড়ালো, চীনকে জবাব দিতে হবে : ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৩:৩৬ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পর এবার কীভাবে করোনাভাইরাস চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়লো, এটি নিয়ে গভীরভাবে অনুসন্ধান করা প্রয়োজন বলে মনে করছে ব্রিটেন। ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, করোনাভাইরাস কীভাবে ছড়ালো, চীনকে জবাব দিতে হবে।-বিবিসি, স্কাই নিউজ, ওয়ার্ল্ড মিটার

তিনি আরও বলেন, চিকিৎসা সরঞ্জাম ও ব্রিটিশ নাগরিকদের চীন থেকে ফেরত আসার বিষয়ে দুই দেশ সহযোগিতামূলকভাবে কাজ করছে। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, করোনাভাইরাস পরিস্থিতি কেটে গেলে চীনের সঙ্গে সম্পর্ক আর আগের মতো থাকবে না। আমাদের অবশ্যই জোরালোভাবে প্রশ্ন তুলতে হবে যে, কিভাবে করোনা ভাইরাস সৃষ্টি হলো ও কেনো এটিকে ছড়ানোর পূর্বেই থামিয়ে দেয়া হলো না। এর আগে ব্রিটেন চীনের ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে কি না এ নিয়ে অনুসন্ধান চালায়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও চীনের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন তোলেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনা উহানের বাজার থেকে নয় বরং ল্যাবরেটরি থেকে উৎপত্তি হয়েছে। আমরা অবশ্যই এর প্রমাণ পাবো।

এ বছরের শুরুতে সর্বপ্রথম চীনের উহানে এ ভাইরাস শনাক্ত হয় পরে এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এই পর্র্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২২, ১৮, ১০২৭ জনের মধ্যে ও মারা গিয়েছেন ১,৪৫,৪৫৬ জন।



 

Show all comments
  • এক পথিক ১৭ এপ্রিল, ২০২০, ৬:৩৮ পিএম says : 0
    আরে পাগল; চীন কি তোমাদের খয়রাত খায় যে তোমাদের কাছে কৈফিয়ত দেবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ