Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

উহানের ল্যাব থেকে নয়

যুক্তরাষ্ট্রেই করোনার উৎপত্তি : মার্কিন অধ্যাপক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস উহানের ল্যাব থেকে ছড়িয়েছে এমন অভিযোগের তীর যখন চীনের দিকে, তখন দেশটি নিজেদের পক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) হাজির করছে। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে করোনাভাইরাস চীনের ল্যাবে তৈরী হয়েছে এমন কোন প্রমাণ নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জহো লিজিয়ান বলেন, আমরা বারবার যে দাবিটি করে আসছি তার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একমত। চীনের ল্যাব থেকে এ ভাইরাসের উৎপত্তি হয়নি। করোনাভাইরাস বাদুড় থেকে না চীনের ল্যাব থেকে ছড়িয়েছে এ নিয়ে এখন বিশ্বজুড়ে আলোচনা-পর্যালোচনা চলছে। এ নিয়ে তদন্ত শুরু করেছে আমেরিকা। অভিযোগের বিষয়টি চীনকে স্পষ্ট করার দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেইট মাইক পম্পেও। তিনি বলেন, ‘চীনকে পরিষ্কার করতে হবে যে, কোনো জীবানুঅস্ত্র হিসেবে নয়, বরং উদীয়মান ভাইরাস মোকাবেলায় নিজেদের বিজ্ঞানীদের শ্রেষ্ঠাত্ব প্রমাণ করতে গিয়ে পরীক্ষা-নিরীক্ষাগত দ‚র্ঘটনায় করোনা ছড়িয়েছে।’ 

অপরদিকে, ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের দাবি- যুক্তরাষ্ট্রেই তৈরি হয়েছে করোনাভাইরাস এবং এর উন্নয়নের কাজ করেছে চীন। যুক্তরাষ্ট্রের জুম প্যানেলের এক আলোচনা সভায় এ তথ্য জানায় ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মাইনোরিটি অ্যাফেয়ার্স এন্ড ডাইভার্সিটির সহ সভাপতি রিকি হল। তিনি বলেন, আমরা এখনো সঠিক জানি না ভাইরাস কোথায় তৈরি হয়েছে তবে এটি যুক্তরাষ্ট্রে তৈরি হওয়ার অনেক বেশি সম্ভাবনা আছে। এদিকে আন্তর্জাতিক গণমাধ্যম ফক্স নিউজ বলছে, উহানের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে। এ বিষয়ে এর আগে একাধিকবার প্রমাণ দিয়েছে মার্কিন সরকার। তবে বিষয়টিকে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে চীন সরকার। যথেষ্ট প্রমাণ থাকা সত্তে¡ও বারবার দায় অস্বীকার করছে চীন। এদিকে ভাইরাসটি আসলেই উহানের ল্যাবে তৈরি হয়েছে কিনা এ বিষয়ে খতিয়ে দেখবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ