Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিসা, কাজে স্বস্তির ইঙ্গিত আমেরিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১২:৫৯ পিএম

করোনা-সঙ্কটের কথা মাথায় রেখেই অভিবাসীদের জন্য নয়, এমন ভিসার মেয়াদ বাড়ানোর ইঙ্গিত দিল আমেরিকা। কাল একটি বিজ্ঞপ্তিতে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) জানিয়েছে, উদ্ভুত পরিস্থিতিতে যথাযথ আবেদনের ভিত্তিতে এইচ১বি, পর্যটন, বাণিজ্য কিংবা শিক্ষার্থী ভিসার মেয়াদ বাড়ানো হতে পারে। এর পাশাপাশি, আটকে পড়া বিদেশি ছাত্রদের আর্থিক সুরাহা দিতে ক্যাম্পাসের বাইরে কাজের ছাড়পত্রও দেয়া হতে পারে বলে জানিয়েছে ইউএসসিআইএস। দু’টি ক্ষেত্রেই আবেদনকারীর পরিস্থিতি খতিয়ে দেখা হবে।

ফেডারেল সংস্থাটি আশ্বাস দিয়েছে— পরিস্থিতি যাদের হাতের বাইরে চলে গিয়েছে, তাদের ভিসা সংক্রান্ত আবেদন গুরুত্ব সহকারেই বিবেচনা করা হবে। হোমল্যান্ড সিকিয়োরিটি সূত্রের খবর, উপযুক্ত কারণ দেখিয়ে সময়ের মধ্যে ভিসার মেয়াদ বৃদ্ধি বা পরিবর্তনের আবেদন করলে যুক্তরাষ্ট্রে আটকে পড়া বিদেশিদের উপস্থিতি ‘বেআইনি’ বলে বিবেচিত হবে না। ক্ষেত্রবিশেষে ২৪০ দিন পর্যন্ত ভিসার মেয়াদ বাড়তে পারে বলে জানা গিয়েছে।

করোনা-মোকাবিলায় আপাতত ক্লাসরুমের পঠনপাঠন বন্ধ। প্রায় সব মার্কিন বিশ্ববিদ্যালয়েই ক্লাস হচ্ছে অনলাইনে। পরিস্থিতি যা, তাতে চলতি বছরের পুরোটাই এখন এ ভাবেই চালাতে চাইছে বস্টন বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, ২০২১-এর জানুয়ারির আগে ক্লাসরুমে পঠনপাঠন শুরু করতে চাইছে না অনেক বিশ্ববিদ্যালয়ই। এমতাবস্থায় আমেরিকায় আটক ভারত-সহ নানা দেশের শিক্ষার্থীদের কিছুটা অর্থনৈতিক স্বস্তি দিল ইউএসসিআইএস।

ম‌ঙ্গলবার বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে ইউএসসিআইএস জানিয়েছে, করোনা-বিপর্যয়ের আবহে অর্থকষ্ট দেখা দিলে আন্তর্জাতিক শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে অন্য কাজের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারেন। গুরুত্ব বুঝে কিছু ক্ষেত্রে অনুমতি দেয়া হবে। সূত্র: রয়টর্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ