Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষ্প্রাণ পহেলা বৈশাখ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

উৎসবের পরিবর্তে এবার আতঙ্কিত পহেলা বৈশাখ পার করেছে দক্ষিণাঞ্চলবাসী। ব্যবসায়ীদের বকেয়া আদায়সহ নতুন বছরের হালখাতার পরিবর্তে প্রতিষ্ঠানের দরজা বন্ধ রেখে বাসায় বসে থাকতে হচ্ছে।
বরিশাল মহানগরীর চক বাজার, কাটপট্টি, বড় বাজার আর গীর্জা মহল্লাজুড়ে এখনো শূন্যতা। অথচ প্রতিবছর ১ চৈত্র থেকে এসব এলাকায় সমগ্র দক্ষিণাঞ্চলের নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারের মানুষ হুমড়ি খেয়ে পড়তেন ‘মূল্য হ্রাস’এ রেডিমেট গার্মেন্ট, থান কাপড়, ক্রোকারিজসহ নানা পণ্য কেনার জন্য।
পুরো চৈত্রমাসজুড়ে পুরনো মজুদ খালি করে বাংলা নতুন বছরের প্রথমদিন নতুন পণ্যের সম্ভার নিয়ে হাল খাতা খুলতেন ব্যাসায়ীরা। এবার সবই অতীত স্বপ্নের সাথে নতুন বছরের দুঃস্বপ্ন ভর করেছে।
পহেলা বৈশাখকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলজুড়ে কোন অনুষ্ঠানও ছিল না এবার। ছিল না ব্যাবসায়ীদের কোন হালখাতাও। শিশু-কিশোর থেকে শুরু করে প্রায় সব বয়সের মানুষই বাংলা বর্ষবরণের আনন্দ-উৎসবের পরিবর্তে ঘরে বসে মহান আল্লাহর দরবারে পানাহ চেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখ

১৪ এপ্রিল, ২০১৮
২৪ এপ্রিল, ২০১৭
১৪ এপ্রিল, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ