Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়ি ফিরতে মুম্বাই স্টেশনে লাখো শ্রমিক, পুলিশের লাঠিচার্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১২:৩৬ পিএম

বাড়ি ফিরতে মুম্বাই স্টেশনে লাখো শ্রমিক, পুলিশের লাঠিচার্জভারতের মুম্বাইয়ের বান্দ্রা রেলস্টেশন। মঙ্গলবার বিকেলে বাড়ি ফেরার তাগিদে কয়েক হাজার লোক জড়ো হয়ে গেলেন। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘন্টা কয়েক আগে লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন। তারপরে হতাশ মানুষরা মরিয়া সিদ্ধান্ত নিলেন।
তারা সকলেই পরিযায়ী শ্রমিক। কেউ বিহার, কেউ উত্তর প্রদেশ, কেউ মধ্যপ্রদেশ বা অন্য রাজ্য থেকে এসেছিলেন ভারতের আর্থিক রাজধানীতে রুটি-রুজির আশায়। হঠাৎ লকডাউন ঘোষণা করার ফলে তারা আটকে পড়েছিলেন মুম্বাইতে। মার্চ শেষ। এপ্রিল আসতেই বাড়ির মালিক ভাড়া চাইছেন। অনেকে চলে গিয়েছেন সরকারি আশ্রয়ে। অনেকে শেষ সম্বলটুকু নিয়ে দাঁতে দাঁত চেপে লড়ছেন। বাড়ি থেকে সমানে ফোন আসছে, সেখানেও পরিবারের কাছে খাবার নেই। কোথাও পারিবারিক ঝগড়ায় বিপর্যস্ত হচ্ছেন তারা।
এই কারণে সম্প্রতি পাঞ্জাবে একজন শ্রমিক আত্মহত্যা পর্যন্ত করেছেন। প্রশাসন জানিয়েছে, মঙ্গলবার দুপুরে কেউ রটিয়ে দেয় বান্দ্রা স্টেশন থেকে ট্রেন ছাড়বে। চরম বিপদের মধ্যে থাকা মানুষেরা করোনা সংক্রমণের ভয়, সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ, লকডাউনের নির্দেশ অগ্রাহ্য করে বান্দ্রা স্টেশনে জড়ো হয়ে যান। খবর ডয়চে ভেলের।
এদিকে ৩ মে পর্যন্ত লকডাউনের সময় বেড়ে যাওয়ায় তারা হতাশ হয়ে পড়েন। তারা মরিয়া হয়ে ঘরে ফেরার চেষ্টা করেন। সেই সঙ্গে ট্রেন চালুর গুজবও ছিল। সব মিলিয়ে তারা স্টেশনে চলে আসেন।
কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম মনে করেন খাবার সংকট ছাড়াও অভিবাসী শ্রমিকেরা বাসস্থানের সংকটে পড়ে নিজ বাড়িতে ফিরতে মরিয়া হয়ে উঠেছেন। কিনি বলেন, এসব শ্রমিকের অধিকাংশই একটি কক্ষ দশজন বা তার চেয়ে বেশি মানুষের সঙ্গে ভাগাভাগি করেন। টানা লকডাউনের কবলে পড়ে দীর্ঘ সময় তাদের পক্ষে ওই কক্ষে অবস্থান করা দুর্বিষহ হয়ে উঠছে।
ঘটনাস্থলের ভিডিও ফুটেজে দেখা গেছে সোস্যাল ডিসটান্সিংয়ের বিধিনিষেধ অমান্য করে হাজার হাজার মানুষ বিক্ষোভ চালাতে থাকে। এনডিটিভি জানিয়েছে, পুলিশের তরফে একাধিকবার বিক্ষোভরতদের সরে যেতে সতর্ক করা হয়। তবে তা মানায় লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেওয়া হয়।
ভারতে করোনাভাইরাসে আক্রান্ত অন্যতম এলাকা মুম্বাই। মহারাষ্ট্রে শনাক্ত হওয়া দুই হাজার তিনশো করোনা আক্রান্তের মধ্যে এক হাজার পাঁচশোরও বেশি মুম্বাইয়ের বাসিন্দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ