Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃতদেহ থেকেও করোনা সংক্রমণ ঘটে, জানালেন বিশেষজ্ঞরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২০, ৬:৩৭ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির লাশ থেকে থাইল্যান্ডের একটি হাসপাতালের পরীক্ষক সংক্রমিত হয়েছেন। গত রোববার জার্নাল অব ফরেনসিক অ্যান্ড লিগ্যাল মেডিসিন স্টাডির এক প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যকর্মীদের মধ্যে ফরেনসিক বিভাগের কেউ করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার প্রথম ঘটনা ঘটল।

বিশেষজ্ঞরা মনে করছেন, এ ঘটনার জেরে লাশঘর থেকে শুরু করে সৎকারকর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়ে গেল। ওই প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে, অস্ত্রোপচারের সময় যে ধরনের জীবাণুনাশক ব্যবহার করেন ডাক্তাররা, ফরেনসিক বিভাগেও সে ধরনের জীবাণুনাশক ব্যবহার করা দরকার।

ব্যাংককের আরভিটি মেডিকেল সেন্টার এবং চীনের হাইনান মেডিকেল ইউনিভার্সিটির চিকিৎসক ডাক্তার ওন শ্রিউইজতালাই বলেন, মৃতদেহ পরীক্ষা করে দেখা হয় না যে তার করোনা হয়েছিল কিনা, সে কারণে থাইল্যান্ডে মৃতদেহ (করোনা শনাক্ত না হওয়া) থেকে আসলে কত সংখ্যক ফরেনসিক পরীক্ষক কিংবা অন্যরা আক্রান্ত হয়েছেন, তার কোনো সঠিক হিসাব নেই।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ লাখ ২৫ হাজার তিনশ ৮৪ জন এবং মারা গেছে এক লাখ ১৯ হাজার সাতশ ১৮ জন। তার মধ্যে থাইল্যান্ডে আক্রান্ত হয়েছে দুই হাজার ছয়শ ১৩ জন এবং মারা গেছে ৪১ জন। সূত্র: দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ