Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাভাইরাস ‘খুবই ব্রিলিয়ান্ট’ এবং ‘জিনিয়াস’: ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:২৮ এএম

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে যখন নাজেহাল মার্কিন যৃক্তরাষ্ট্র তখন একরে পর এক তামাশা করে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার করোনাকে ‘খুবই ব্রিলিয়ান্ট’ এবং ‘জিনিয়াস’ আখ্যা দিয়ে তিনি বলেন, অ্যান্টিবায়োটিক দিয়ে এ স্মার্ট ভাইরাসকে প্রতিরোধ করা যাচ্ছে না।

মহামারী করোনাভাইরাস নিয়ে আবারও আহাম্মকি বয়ান দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকরোনাকে ‘খুবই ব্রিলিয়ান্ট’ এবং ‘জিনিয়াস’ আখ্যা দিয়ে তিনি বলেন, অ্যান্টিবায়োটিক দিয়ে এ স্মার্ট ভাইরাসকে প্রতিরোধ করা যাচ্ছে না।

রোববার ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট প্রশ্ন তুলেছে- অ্যান্টিবায়োটিক দিয়ে কি ভাইরাসকে প্রতিহত করা যায়? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসের বিরুদ্ধে কাজ করে না অ্যান্টিবায়োটিক। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধে কার্যকরী।

আর কোভিড-১৯ একটি ভাইরাসজনিত রোগ। শুক্রবা হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, কিভাবে করোনা ছড়াচ্ছে এবং কিভাবে এর চিকিৎসা হবে আমার জানা নেই।

যুক্তরাষ্ট্রজুড়ে করোনার পরীক্ষা সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, এটি সত্যি খুবই ব্রিলিয়ান্ট শত্রু। আমরা ইতোমধ্যে অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেছি। আপনারাও তা দেখেছেন। প্রত্যেক সমস্যার সমাধান করে অ্যান্টিবায়োটিক। বর্তমানে বিশ্বে সবচেয়ে বড় শত্রু এ ভাইরাস এতটাই ব্রিলিয়ান্ট যে অ্যান্টিবায়োটিকে কোনো কাজ হচ্ছে না।

রিপাবলিকান এ প্রেসিডেন্ট আরও বলেন, প্রতিদিনই আমরা নতুন কিছুর বিরুদ্ধে লড়াই করছি। মানুষরা হাসপাতাল যাচ্ছে, হার্ট অপারেশন করছে, এতে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু অবশেষে তারাও মারা যাচ্ছে। ট্রাম্প বলেন, আমরা লড়াই করছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ