Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অনির্দিষ্টকালের জন্য সউদীতে কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দেশে করোনাভাইরাস প্রতিরোধে জারিকৃত লকডাউনের মেয়াদ বাড়ানোর নির্দেশ দিয়েছেন। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সেখানে এখন থেকে অনির্দিষ্টকাল কারফিউ বলবৎ থাকবে বলে জানা গেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা (এসপিএ) গতকাল এই তথ্য জানিয়েছে।

সউদী স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে এসপিএ জানায়, ২১ দিনের কারফিউর মেয়াদ শেষ হওয়ার আগেই এর মেয়াদ বৃদ্ধির নির্দেশ দিলেন সউদী বাদশাহ। কেননা, সরকার মনে করছে, কারফিউর মাধ্যমে জনগণকে ঘরে রাখতে বাধ্য করার ফলে দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে।

এর আগে গত ২৩ মার্চ থেকে দেশজুড়ে ২১ দিনের কারফিউ জারি করেছিল সউদী সরকার। তখন সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ ছিল। শনিবার মধ্যরাতে সেই সময়সীমা পার হওয়ার আগেই অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারির নির্দেশ দিলেন সউদী বাদশাহ।

এদিকে সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৩ হাজার ৬৫১ জন। এদের মধ্যে এখনও চিকিৎসাধীন রয়েছেন প্রায় ৩ হাজার মানুষ। আর দেশটিতে ইনটেনসিভ কেয়ারে থাকা রোগীর সংখ্যা ৫৭ জন। সউদীতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৭ জন। এর আগে গত সপ্তাহে রাজধানী রিয়াদ ও জেদ্দাসহ প্রধান প্রধান নয়টি শহরে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করা হয়েছে। আর কারফিউ ভেঙে বাইরে আসায় বেশ কয়েকজনকে আটকও করেছে পুলিশ। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মামুন মজুমদার ১৩ এপ্রিল, ২০২০, ১১:০২ এএম says : 0
    Do you know that what is the difference between Lockdown & Curfew
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ