Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা ভ্যাকসিন সেপ্টেম্বর নাগাদ সহজলভ্য হতে পারে

ইভিনিং স্ট্যান্ডার্ড | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

অক্সফোর্ডের এক অধ্যাপক দাবি করেছেন, করোনভাইরাসের একটি ভ্যাকসিন সেপ্টেম্বরের মধ্যে সাধারণ মানুষের কাছে সহজলভ্য হতে পারে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট গবেষকদের একটি দলকে একটি ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দিচ্ছেন। এই ভ্যাকসিন বিশ্বকে কোভিড-১৯ সংক্রমণ থেকে রক্ষা করবে।
দ্য টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে অধ্যাপক বলেন, তিনি এবং তার দল ইতোমধ্যে একটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করেছেন যা দু’সপ্তাহের মধ্যেই মানবিক পরীক্ষা শুরু করতে পারে। তিনি পত্রিকাটিকে বলেন, তিনি ‘৮০ শতাংশ’ সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী।
বেশিরভাগ শিল্প বিশেষজ্ঞরা বলছেন যে, বিশ্বব্যাপী একটি ভ্যাকসিন তৈরি হতে ১৮ মাস লাগতে পারে। তবে অধ্যাপক গিলবার্ট বিশ্বাস করেন, যে জায়গাগুলোতে লকডাউন ব্যবস্থা কার্যকর করা হয়নি, তাদের স্বেচ্ছাসেবীদের যত তাড়াতাড়ি সম্ভব প্রাকৃতিকভাবে সংক্রামিত হতে দেয়া, যা ক্লিনিকাল ট্রায়াল প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করবে।
তিনি বলেন, ‘এগুলোর মধ্যে (স্থানগুলোর মধ্যে একটি) যদি উচ্চ হারে ভাইরাস সংক্রমণ ঘটে থাকে তবে আমরা খুব দ্রুত আমাদের কার্যকারিতার ফলাফল পেয়ে যাব, তাই সময় হ্রাসের জন্য এটি একটি কৌশল’।
অধ্যাপক গিলবার্ট বলেন, কাজটি প্রমাণিত হওয়ার আগে শরৎকালে এই ভ্যাকসিন বিতরণ করার জন্য সরকারের উৎপাদন শুরু করা দরকার।



 

Show all comments
  • Kamran Uddin Rayhan ১৩ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    পৃথিবী অনেক এগিয়ে গেছে, বিজ্ঞানের ছোঁয়ায় আধুনিক হয়েছে। কিন্তু এই বিজ্ঞানের ক্ষমতাও যে খুব সীমিত যা আবারও প্রমাণিত। পৃথিবীর প্রতিটা মানুষ, যে ধর্মের বিশ্বাসীই হোক না কেন, কখনো সেভাবে ধর্ম না মানলেও, এখন সকলের মুখেই সৃষ্টিকর্তার নাম। বিজ্ঞান যেখানে হার মেনে যায়, সেখানে ধর্ম হয়ে যায় মূখ্য বিষয়। অদৃশ্য শক্তি, অদৃশ্য ক্ষমতার কাছে সাহায্য প্রার্থনা ছাড়া আর কিছু করার থাকেনা। তুমি দেখো- যখন তুমি খুব বিপদে। তখন তোমার বাঁচার শেষ আকুতি থাকে সৃষ্টিকর্তার কাছে। তোমার অজান্তেই তোমার মুখ থেকে বেড়িয়ে আসে সৃষ্টিকর্তার নাম
    Total Reply(0) Reply
  • Rana Ahmed ১৩ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    শতভাগ কার্যকর ঔষধ যতদিন বাজারে না আসছে ততদিন এইসব ঔষধ দিয়েই কাজ চালিয়ে যেতে হবে। আরেকটা বিষয় আমাদের সর্বরোগের এক ঔষধ নাপা বা প্যারাসিটামল কাজ করে কিনা পরীক্ষা করা উচিত।
    Total Reply(0) Reply
  • Md Ahasan Habib ১৩ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    জাপান কি পরিণাম এই আভিগান প্রয়োগ করছে বা কতজন মানুষের উপর প্রয়োগ করা হয়েছে তা জানা জরুরি।
    Total Reply(0) Reply
  • Hira Khan ১৩ এপ্রিল, ২০২০, ১:১০ এএম says : 0
    Unfortunately there are no preparations in Bangladesh
    Total Reply(0) Reply
  • Golam Faruque ১৩ এপ্রিল, ২০২০, ১:১০ এএম says : 0
    বিশ্ব স্বাস্থ্য সংস্থা কি পারমিসন দিল না দিল এখন অনেক দেশেরই তাতে কিছু যায় আসে না। করোনার পরিত্রাণের জন্য যাঁর যাঁর সামর্থ অনুযায়ী চেষ্টা ও কাজ চালিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • Mainul Islam ১৩ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাজ কী? তাদের কাজ হচ্ছে মানুষকে ভয় দেখানো৷ তারা কখনো বলে বিশ্বে ২ কোটি লোক মারা যাবে৷ আবার বলে বাংলাদেশ ২ মিলিয়ন লোক মারা যাবে আবার বলে লক ডাউন উঠিয়ে নিলে অবস্থা হবে ভয়াবহ, কখনো ৩ ফিট কখনো ৬ ফিট দুরত্ব, এই ঔষধ খাওয়া যাবে ঔ ঔষধ খাওয়া যাবে না৷ তারা কি কোন ঔষধ বা ভ্যাকসিন তৈরি করতে পারে না৷
    Total Reply(0) Reply
  • S M Shawkat Ali ১৩ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    বাংলাদেশে কোন ধরনের গবেষণা আছে বলে জানা নেই। বাংলাদেশের সফল গবেষণা হয়েছে কৃষি ক্ষেত্রে। আমার ধারণা চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসকদের সাথে যৌথভাবে কাজ করতে ঔষধ কোম্পানীগুলো এগিয়ে আসতে পারে।
    Total Reply(0) Reply
  • এইচ.এম. আব্দুল্লাহ্ ১৩ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    আমাদের প্রস্তুতি চলছে,কার থেকে কে বেশি চাল চুরি করে নিউজে আসতে পারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ