Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ৩ সপ্তাহে ১ কোটি ৭০ লাখ লোক চাকরি হারিয়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৪:১৬ পিএম

মাত্র তিন সপ্তাহেই যুক্তরাষ্ট্রে বেকার হয়ে পড়েছেন অন্তত ১ কোটি ৭০ লাখ মানুষ। বৃহস্পতিবার মার্কিন শ্রম বিভাগের দেয়া তথ্যমতে, গত সপ্তাহেই সেখানে চাকরি হারিয়েছেন রেকর্ড ৬৬ লাখ মানুষ। এর মানে প্রতি ১০ জনের অন্তত একজন মার্কিনি চাকরি হারিয়েছেন। খবর এএফপি ও দ্য গার্ডিয়ানের।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, মহামারীর কারণে সৃষ্ট আর্থিক অস্থিরতা আরও কয়েক মাস চলবে। এর ফলে চলতি এপ্রিলে অবস্থা আরও খারাপ হতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।
যুক্তরাষ্ট্রে প্রতিদিনই হাজার হাজার মানুষ চাকরি হারাচ্ছে। বেকারত্বের হার বাড়ছে দ্রুতগতিতে। অক্সফোর্ড ইকোনমিকস বলেছে, যুক্তরাষ্ট্রের চলতি মাস এপ্রিলে বেকারত্বের হার ১৪ শতাংশ হতে পারে এবং মে মাসে তা গিয়ে ১৬ শতাংশে ঠেকতে পারে।
মার্কিন সরকারের বৃহস্পতিবার প্রকাশিত এক তথমতে, বিশ্ব মহামারী করোনাভাইরাসের ক্ষতি কমিয়ে আনতে চাকরি ছাঁটাইয়ের মতো পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্রের অনেক কোম্পানি। এর কারণে গত মার্চের মাঝামাঝি পর্যন্ত সময়ে দেশটির ১ কোটি ৭০ লাখ মানুষ চাকরি হারিয়েছেন।
এসব পরিসংখ্যান মূলত সরকারের কাছে বেকারত্ব ভাতার জন্য আবেদনকারীর সংখ্যা থেকে নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে অনেক অঙ্গরাজ্য এখনও পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ না করায় এবং অনেকে আবেদন করতে না পারায় এর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।



 

Show all comments
  • Akkas ali ১২ এপ্রিল, ২০২০, ৮:২৬ পিএম says : 0
    কোথায় গেল আমেরিকা ফাষ্ট এর বুলি?আসলে ওরা মুখেই বুলি আওরায়।কাজে ঠন ঠন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ