Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাজ্যে প্রতিদিন ১৫ লক্ষ মানুষ অনাহারে-অর্ধাহারে কাটাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১২:০৮ পিএম

সারা বিশ্বব্যাপী বাড়ছে চরম খাদ্য সংকট। এর প্রভাব পড়েছে বিশ্বের অন্যতম উন্নত দেশ ব্রিটেনেও। খাদ্য শেষ হয়ে গেছে বহু পরিবারের। অনাহারে থাকছে লাখ লাখ মানুষ।
পরিস্থিতি আরও ভয়ানক হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছে দাতব্য ও স্থানীয় সরকার-প্রশাসন। ‘ফুড ফাউন্ডেশন’ নামে একটি দাতব্য প্রতিষ্ঠানের তথ্য মতে, গত তিন মাসের লকডাউনকালে প্রায় ১৫ লাখ নাগরিক প্রতিদিন না খেয়ে থাকছে। মজুদ খাদ্য শেষ হয়ে গেছে। খাদ্য কেনার মতো টাকাও নেই তাদের হাতে। সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠান থেকেই সহায়তা পাচ্ছে না তারা। খবর দ্য গার্ডিয়ানের।
করোনা প্রতিরোধে তিন মাস ধরে তালাবন্দি ব্রিটেন। কার্যত ঘরবন্দি দেশটির কয়েক লাখ পরিবার। এর মধ্যে ইতোমধ্যে চাকরি হারিয়েছে ১০ লক্ষাধিক মানুষ। অন্যান্য আয়ের উপায়ও বন্ধ হয়ে গেছে।
চাকরিহারাদের এক তৃতীয়াংশই সরকারি বা বেসরকারি কোনো সহায়তাই পাননি। খাদ্য কেনার টাকাও না থাকায় অনাহারে কাটাতে হচ্ছে তাদের।
গত মাসের শেষ দিকে দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়। আরও অন্তত ছয় মাস এই অবস্থা চলতে পারে বলে ইঙ্গিত দিয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ