Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা নিয়ে মুসলিম বিরোধী প্রচারণায় সয়লাব ইন্টারনেট

হাফিংটন পোস্ট | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

পৃথিবীজুড়ে করোনা মহামারী বিস্তার লাভ করার সাথে সাথে সুযোগটিকে কাজে লাগিয়ে কট্টরপস্থীরা মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়িয়ে দিতে ইসলামবিরোধী প্রচারণা শুরু করেছে। এই লক্ষ্যে তারা মানুষের ভয় ও দুর্বলতার সুযোগ নিয়ে বিভিন্ন ওয়েবসাইটগুলিতে ষড়যন্ত্রমূলক তত্ত¡ ও বিকৃত তথ্য উপস্থাপন করতে শুরু করেছে। যুক্তরাজ্যে গত কয়েক সপ্তাহ ধরে মুসলিমবিরোধী প্রচরণার অভিযোগে সন্ত্রাসবিরোধী পুলিশ কয়েক ডজন কট্টরপস্থী গোষ্ঠীর বিরুদ্ধ তদন্ত শুরু করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে কট্টরপস্থীরা ওয়েবসাইটগুলিতে ব্যাপকভাবে মুসলিম বিরোধী প্রচারণা দিয়েছে এবং পরিকল্পিতভাবে ষড়যন্ত্র করে মিথ্যা তত্ত¡ প্রচার করছে যে, দেশের গীর্জাগুলি মহামারীর সময় বাধ্যতামূলকভাবে বন্ধ করে রাখা হবে, কিন্তু মসজিদগুলি উন্মুক্ত থাকবে।
ভারতে ক্ষমতাসীন মুসলীম বিরোধী উগ্রপন্থীরা রাষ্ট্র পরিচালনাসহ বিভিন্ন বিষয়ে নিজেদের ব্যর্থতা ঢাকতে দেশটির সমগ্র মুসলিম জনগোষ্ঠীকে শিকার বানিয়েছে। তারা দাবি করে, মুসলিমরা করোনাকে জিহাদের হাতিয়ার হিসেবে নিয়ে ‘করোনা-জিহাদ’-এর মাধ্যমে ইচ্ছাকৃতভাবে মহামারী ছড়াচ্ছে।
ফার্স্ট ড্রাফ্ট নিউজের আমেরিকার পরিচালক ক্লেয়ার ওয়ার্ডেল বলেছেন, ‘দুর্ভাগ্যক্রমে, আমরা যা দেখছি তা হলো, করোনাভাইরাসকে বিদ্যমান বর্ণবাদী এবং জাতি বিদ্বেষী গোষ্ঠীরা অজুহাত হিসাবে দেখাচ্ছে। ’
মার্কিন যুক্তরাষ্ট্রে উগ্রপস্থী পরিসংখ্যানবিদরা অভিযোগ করেছেন যে, ‘যুক্তরাষ্ট্রের ২৫ শতাংশ করোনা সংক্রমণ মুসলীমদের কারণে হয়েছে। কারণ তারা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকতে অস্বীকৃতি জানিয়েছিল। মুসলমানদের বিরুদ্ধে অনুরূপ কৌশল খাটিয়েছে যুক্তরাষ্ট্রে কট্টরপন্থীরা। তারা প্রচার করে যে, করোনার কারণে ইস্টার বা অন্যান্য ধর্মীয় উৎসব উপেক্ষা করা হলেও রমজান মাসে মুসলমানদের ওপর সেই নিষেধাজ্ঞা থাকবে না।
ইক্যুয়ালিটি ল্যাবসের একজন মুখপাত্র বলেছেন, ‘ফেসবুক এবং টুইটারের মতো সংস্থা এবং কর্পোরেশনগুলির একটি বিশাল দায়িত্ব রয়েছে। তাদের সামাজিক মাধ্যমগুলিতে পোস্টগুলির কারণে মানুষ মারা যাচ্ছে। তাদের প্ল্যাটফর্মে কী ঘটছে সে সম্পর্কে তারা দায়বদ্ধ যেখানে বেশিরভাগ হ্যাশট্যাগগুলি ছড়িয়ে পড়ছে।

 



 

Show all comments
  • মুহাম্মদ মুহাম্মদ ১১ এপ্রিল, ২০২০, ১০:০৪ পিএম says : 0
    অর্বাচীন লোকগুলো বিদ্ধেষ ছড়িয়ে সমাজের ক্ষতি করে। আবার তারাই মানবতার গান গায়।
    Total Reply(0) Reply
  • Tarikul Islam Tamim ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৪ এএম says : 0
    ভারতের নতুন ষড়যন্ত্র, সামপ্রদায়িক দাঙ্গার জন্য নতুন ষড়যন্ত্র। বিপদ হতেই পারে তাই তাদেরকে ডালাও ভাবে দোষ দেওয়া যাবে না।তাদের হোম কোয়ারান্টাইনে পাঠিয়ে সতর্ক করা হউক।এ নিয়ে বাড়াবাড়ি না করাই ভালো,ইতালি আমেরিকা, স্পেনে এত আক্রান্ত হয়েছে তারাতো কাউকে দোষারোপ করে না।সবাইকে চিকিৎসা করার চেষ্টা করে।, তাই এই বিষয় নিয়ে রাজনীতি ও ষড়যন্ত্র না করাই ভালো।
    Total Reply(0) Reply
  • Abu Sufian ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৫ এএম says : 0
    এটা ভারতের ষড়যন্ত্র, যাতে মুসলিমদের ঘাড়ে দোষটা চাপানো,তবে আল্লাহ আছেন তিনি আমাদের জন্য যথেষ্ট ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Sohel Ahmad ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৫ এএম says : 0
    সু-নাগরিক তো সেই যে সরকারের যাবতীয় নিয়ম কানুন সঠিকভাবে মেনে চলেন। ইসলাম ধর্ম বলে আপনি যে দেশেই বাস করুন না কেন সেই দেশের নিয়ম কানুন আপনাকে মেনে চলতেই হবে।
    Total Reply(0) Reply
  • Mahbubul Alam ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৫ এএম says : 0
    এই ধর্ম নিয়ে বাড়াবাড়ির কারনেই হয়তো ভারত সর্বোচ্চ ঝুঁকিতে আছে,এবং শেষ পর্যন্ত ভয়ানক তান্ডবটা ভারতেই হবে।
    Total Reply(0) Reply
  • Shahenoor Reza ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    একটা ভুল তথ্য সবার মধ্যে ছড়িয়ে দিচ্ছে। মুসলিম দের অপদস্ত আর হেয় করার নতুন রাজনৈতিক কৌশল।
    Total Reply(0) Reply
  • Partha Pratim Roy ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    সংক্রমণের আবার ধর্ম কি? যেকোনো জমায়েত রোগ ছড়াবে. তবে দিল্লীর পুলিশ সেন্ট্রাল হোম মিনিস্ট্রি দারা নিয়ন্ত্রিত এরা সুচতুর ভাবে একটা বিশেষ সম্প্রদায়কে দোষী করছে. ওদের জমায়েতর পারমিশন দিয়ে ছিল. বিরোধী নেতা রাহুলজী যখন সরকার কে বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির ভয়াভতা সম্পর্কে সচেতন করেছিলেন তখন কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রক বলেছিলেন ভারতে করোনা পরিস্থিতি ততটা উদ্বেগজনক অবস্থাতে নেই, জমায়েত টা এই সময়ের মধ্যে ছিল. তবে যারা জমায়েত টা আয়োজন করেছিলেন তাঁদের আর একুট দূরদর্শিতার অভাব ছিল.
    Total Reply(0) Reply
  • Dr.Sheikh Farid Ahammod ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    রোগ নিয়ে সাম্প্রদায়িক বিতর্ক নোংরামী।এটাকে নিয়ন্ত্রন ও প্রতিরোধের ব্যবস্থা করুন।
    Total Reply(0) Reply
  • MD Jahed ১২ এপ্রিল, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    এরা পৃথিবীতে এসেছে জোকারি করার জন্য। এরা সবকিছুতে পলিটিক্স খোঁজে। যাঁরা এই যুগে এসেও গরুর মুত খাইতে পারে, এদের কাছে আর কি আশা করবেন?
    Total Reply(0) Reply
  • Inchan mia ১২ এপ্রিল, ২০২০, ৫:৪৯ এএম says : 0
    দোষারোপ না করে,আল্লাহ্কে ভয় করা উচিত।
    Total Reply(0) Reply
  • Md. Shamsul Hoq ১২ এপ্রিল, ২০২০, ১০:০১ এএম says : 0
    Shameful.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ