Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী রাজপরিবারে ১৫০ সদস্য করোনাভাইরাসের সংস্পর্শে

নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

সউদী আরবের রাজপরিবারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, দেশটির রাজপরিবারের সঙ্গে সংশ্লিষ্ট শাখা, পরিবারের সদস্য মিলে প্রায় ১৫০ জনের মতো করোনাভাইরাসের সংস্পর্শে এসেছেন। পরিস্থিতি খারাপ হতে পারে আশঙ্কায় শুধুমাত্র রাজপরিবারের সদস্যদের চিকিৎসার জন্য প্রতিষ্ঠিত অভিজাত বাদশাহ ফয়সাল বিশেষায়িত হাসপাতালে প্রায় ৫০০টি শয্যা প্রস্তুত করা হচ্ছে।

সউদী আরবে প্রথম রোগীর সন্ধান পাওয়া যায় ছয় সপ্তাহ আগে। বর্তমান পরিস্থিতিতে দেশটির রাজপরিবারে ভীতি সঞ্চার করেছে এই রোগ।
এতে আরও বলা হয়, ৮৪ বছর বয়সী বাদশাহ সালমান লোহিত সাগরবর্তী জেদ্দা শহরের নিকট এক দ্বীপের প্রাসাদে বসবাস করছেন। বাইরে থেকে কাউকেই সেখানে ঢুকতে দেয়া হচ্ছে না। রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বন্দর বিন আবদুলআজিজ আল সউদের ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দু’জন ডাক্তার নিশ্চিত করেছেন। এছাড়া রাজপরিবারের ঘনিষ্ঠ দুই ব্যক্তিও নিশ্চিত করে জানিয়েছেন। সত্তরোর্ধ্ব এই সাবেক সামরিক কর্মকর্তা বাদশাহ সালমানের ভাইয়ের ছেলে। অর্থাৎ সউদী আরবের প্রতিষ্ঠাতার নাতি। রাজধানী রিয়াদের গভর্নর পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাবেক বাদশাহ আবদুল্লাহর প্রিয় সন্তান ও তারও আগে খোদ বাদশাহ সালমান এই পদে ছিলেন।

রিয়াদের গভর্নর বর্তমানে আইসিইউতে চিকিৎসাধীন আছেন। এছাড়া রাজপরিবারের কয়েক ডজন সদস্যও অসুস্থ হয়ে পড়েছেন। অপরদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বেশ কয়েকজন মন্ত্রী সাগর তীরবর্তী এক প্রত্যন্ত স্থাপনায় থাকছেন। এখানেই তার ভবিষ্যতের স্বপ্নের সিটি নিওম প্রতিষ্ঠিত হবার কথা রয়েছে।

এই ভাইরাসের বিষয়ে সউদী আরব শুরু থেকেই অত্যন্ত সক্রিয়। এর নেপথ্যে রাজপরিবারের সদস্যদের আক্রান্ত হওয়ারও ভ‚মিকা রাখতে পারে। প্রথম কোনো রোগীর সন্ধান পাওয়ার আগেই সরকার দেশটিতে সফর বন্ধ করে দেয়। এমনকি পবিত্র নগরী মক্কা ও মদিনায় ওমরাহ বন্ধ রাখা হয়। সউদী আরবে প্রবেশ বা দেশটি থেকে বের হওয়ার সব ধরনের যোগাযোগ এই মুহূর্তে বন্ধ। এমনকি আন্তঃপ্রদেশ যোগাযোগও বন্ধ করে দেয়া হয়েছে। সকল বড় শহর ২৪-ঘণ্টা লকডাউনে রাখা হয়েছে। শুধুমাত্র খুচরা দোকান ও ওষুধের দোকান খোলা রাখা হয়েছে। সরকার থেকে এ-ও ইঙ্গিত দেয়া হয়েছে যে, এবার বার্ষিক হজও বাতিল হতে পারে।

এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী দেশটিতে ২৭৯৫ জন রোগী পাওয়া গেছে। রোগ থেকে মারা গেছেন ৪১ জন। মানুষকে ঘরে থাকার আহ্বান জানানোর পাশাপাশি সউদী স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে বলেছেন যে, মহামারির প্রকোপ সবে শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ কোনো রাখঢাক না রেখেই বলেছেন যে, সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ মানুষ এই রোগে মৃত্যুবরণ করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ