Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা সংকট ৫০ কোটি মানুষকে দারিদ্রের মুখে ঠেলে দেবে- অক্সফাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১১:৩৬ পিএম | আপডেট : ১১:৪৬ পিএম, ৯ এপ্রিল, ২০২০

করোনা মহামারি বিশ্বজুড়ে ৫০ কোটি মানুষকে দারিদ্রের মুখে ঠেলে দিবে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) বার্ষিক বৈঠকের প্রাক্কালে নাইরবি-ভিত্তিক দাতব্য সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফামের দৃষ্টিতে করোনার কারণে বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক সংকট ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চেয়েও গভীর।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, হিসাব করে দেখা গেছে, ১৯৯০ সালের পর এই প্রথম দেশ-জাতি নির্বিশেষে বৈশ্বিক দারিদ্রের হার বেড়ে যাবে। অনেক দেশ অর্থনৈতিকভাবে ১৯৯০ দশকের আগের পরিস্থিতিতে চলে যেতে পারে বলেও সংস্থাটি আশঙ্কা করছে। যারা ‘দিন আনে দিন খায়’ তাদের অবস্থা আরও করুণ হবে বলেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

অক্সফামের মতে, ধনী দেশগুলো তাদের অর্থনীতিকে চাঙ্গা করতে হয়তো কোটি কোটি ডলার বিনিয়োগ করবে; কিন্তু, উন্নয়নশীল দেশের মানুষের স্বাস্থ্য ও অর্থনীতি চাঙ্গা না হলে উন্নত দেশগুলো তাদের বিনিয়োগের তেমন সুফল পাবে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে করোনায় এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ