Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় ‘মৃত্যুপুরী’ স্পেন এবার ডুবল বন্যায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২০, ৪:৩৩ পিএম

বন্যার পানিতে তলিয়ে গেছে ইউরোপের দেশ স্পেনের অধিকাংশ এলাকা। করোনাভাইরাসের আরেক মৃত্যুপুরী এই দেশটির কাস্তেলোঁ প্রদেশের রাজধানী কাস্তেলোঁ দে লা প্লানায় প্রায় ১ লক্ষ ৭০ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, মাত্র ২৪ ঘণ্টায় প্রায় চার মাসের সমপরিমাণ বৃষ্টি হয়েছে। তাছাড়া, হালকা ও মাঝারি বৃষ্টি চলছেই। এতে করে পূর্ব স্পেন অনেকটাই বন্যায় তলিয়ে গেছে।
স্পেনের আবহাওয়াবিদরা জানিয়েছেন, বছরের এই সময় সাধারণত ৪২ মিলিমিটার মতো বৃষ্টিপাত হয়ে থাকে। কিন্তু এবার ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ১৪৭ মিলিমিটার।
স্পেনের আবহাওয়াবীদরা জানিয়েছেন, ২৪ ঘণ্টায় যে বৃষ্টিপাত হয়েছে তা গত ৩০ বছরেও হয়নি। ১৯৭৬ সালের পর এবারই এত বৃষ্টিপাত হয়েছে দেশটিতে। ২৪ ঘণ্টা বা একদিনের হিসেবে গত কয়েক বছরে এটি রেকর্ড বৃষ্টি। যার জেরে স্পেনের আলমাসোরা বুরিয়ানা এবং ভিলাফ্র্যাঙ্কা শহর ভাসছে পানিতে।
দেশটির উত্তরাঞ্চলের ডেজার্ট ডি লেস পামেস পর্বতমালা থেকে প্রবল বেগে নেমে আসছে বৃষ্টির পানির ঢল। ফলে পরিস্থিতি হয়েছে আরও ভয়াবহ। বাড়িঘর, রাস্তাঘাট সবই প্রায় ডুবতে বসেছে। বন্যায় আটকে পড়া মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাচ্ছে প্রশাসনের লোকজন। এখনও চলছে উদ্ধারকাজ। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।
এদিকে স্পেনে ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইতিমধ্যেই প্রাণঘাতী এই ভাইরাসের বলি হয়েছেন ১১ হাজারেরও বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৭৩৬ জন। গোটা দেশ এখন করোনা মোকাবেলায় ব্যস্ত। দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ