Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস থেকে পথশিশুদের সুরক্ষার আহ্বান স্ক্যান’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ৯:১৭ পিএম

সুবিধাবঞ্চিত পথশিশুদের করোনাভাইরাস থেকে সুরক্ষায় সরকারের নিকট আহ্বান জানিয়েছে পথশিশুদের নিয়ে কর্মরত ব্যক্তি ও সংগঠনসমূহের নেটওয়ার্ক-স্ট্রীট চিলড্রেন এক্টিভিস্টস নেটওয়ার্ক (স্ক্যান)-বাংলাদেশ। বৃহস্পতিবার (২ এপ্রিল) নেটওয়ার্কের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মুকুল সাক্ষরিত এক বিবৃতিতে এ আহ্বান জানান হয়।

বিবৃতিতে সমাজসেবা অধিদপ্তর থেকে পথে বসবাসকারী শিশুদের উদ্ধার করে সমাজসেবার অধীন পরিচালিত হোমগুলোতে আশ্রয় নিশ্চিত করা এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পথশিশু পুনর্বাসন কার্যক্রম কর্মসূচির আওতায় পরিচালিত সেন্টার বা উদ্ধারকৃত এলাকায় এনজিও পরিচালিত সেন্টার বা হোমগুলিতে আশ্রয় নিশ্চিত করার আহ্বান জানান হয়।

এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দ্রুত উদ্ধারকৃত এসকল শিশুদের স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, শিশুদের আশ্রয়স্থলে খাদ্যসহ প্রয়োজনীয় সব উপকরণ সরবরাহ করতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে দায়িত্ব প্রদান করা এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত মনোসামাজিক কাউন্সেলিং সেবা এসকল শিশুদের জন্য নিশ্চিত করার কথা জানায় উক্ত নেটওয়ার্ক।

তারা জানান, পথশিশুদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসত্য তথ্য প্রচার করছে ও অর্থ লোপাট করছে তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা দরকার এবং প্রয়োজনে সুশীল সমাজ ও সংশ্লিষ্ট সরকারী দপ্তরের সমন্বয়ে একটি কমিটি গঠন করে সংকটকালীন মনিটরিং নিশ্চিত করা এবং সংকট পরবর্তীকালে এদের পুনর্বাসনের লক্ষ্যে কর্মপরিকল্পনা তৈরি করা জররি।

উল্লেখ্য, মোট ৭২টি এনজিও, সিবিও, সেচ্ছাসেবী ও পেশাজীবীর সমন্বয়ে সারা বাংলাদেশে কাজ করে আসছে স্ক্যান-বাংলাদেশ। সম্প্রতি কভিড-১৯ ভাইরাসের কারণে সারাবিশ্ব একটি সংকটময় মুহুর্ত অতিক্রম করছে। সুবিধাবঞ্চিত ও সুবিধাভোগী সকলেই এই ভাইরাসের নির্মমতার শিকার। বাংলাদেশে ভাইরাস সংক্রমনের হার অন্যান্য দেশের তুলনায় কম হলেও এই সংকটের বাইরে নয়। এই অবস্থা থেকে উত্তরণে বাংলাদেশ সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত বিষয়সমূহকে সামনে রেখে বিভিন্নমূখী পদক্ষেপ গ্রহণ করেছে যা বেশীরভাগ মানুষকে কভিড ১৯ থেকে দূরে রাখতে সাহায্য করবে। স্ট্রীট চিলড্রেন এক্টিভিস্টস নেটওয়ার্ক - স্ক্যান বাংলাদেশ, বাংলাদেশ সরকারের কভিড ১৯ বিষয়ক উদ্যোগ ও পথশশিুদের অবস্থা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করেছে এবং দেখা গেছে সরকারের যে উদ্যোগ সেগুলি থেকে ঢাকা শহরসহ মেগাসিটিগুলোতে পথশিশু সরকারের সুবিধা থেকে বঞ্চিত।



 

Show all comments
  • Md. Moniruzzaman ২ এপ্রিল, ২০২০, ১১:৫৯ পিএম says : 0
    SCAN Bangladesh rightly pointed out the issues. Government can use the school premises or building for short term shelter.
    Total Reply(0) Reply
  • Md. Moniruzzaman ৩ এপ্রিল, ২০২০, ১২:১৩ এএম says : 0
    SCAN Bangladesh rightly pointed out the issues. Government can use the school premises or building for short term shelter.
    Total Reply(0) Reply
  • Jonoseba ১১ এপ্রিল, ২০২০, ১২:৪৪ পিএম says : 0
    স্ক্যান-বাংলাদেশ এবং সরকারের উদ্যোগেই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে পারে পথশিশুরা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ