Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউইয়র্কে হাসপাতালের মর্গগুলো ভরে যাওয়ায় ট্রাকে সরানো হচ্ছে লাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২০, ৩:৫২ পিএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৫৬৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২০২৬ জন। এর মধ্যে নিউইয়র্কেই ২৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৪৮ জন। মোট আক্রান্ত প্রায় ১ লাখ ৬৪ হাজার। মঙ্গলবার (৩১ মার্চ) ওয়ার্ল্ডওমিটার থেকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের এ তথ্য পাওয়া যায়।
চীন থেকে করোনার উৎপত্তি হলেও এখন যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। করোনা ভাইরাসে ক্রমেই দেশটিতে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। পুরো যুক্তরাষ্ট্রেই করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এমন পরিস্থিতিতে নিউ ইয়র্কের হাসপাতালের বাইরে শীততাপ নিয়ন্ত্রিত ট্রাকে মরদেহ তোলার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। গত রবিবার (২৯ মার্চ) ব্রুকলিন হসপিটালের একজন নার্স একটি ছবি শেয়ার করেছেন, তাতে দেখা যায়- ট্রাকে মরদেহ সারি করে রাখা আছে।
নিউইয়র্ক শহরের বেশিরভাগ হাসপাতালের মর্গে আর নতুন করে মরদেহ রাখা সম্ভব হচ্ছে না বলে এমনটি করা হচ্ছে বলে জানানো হয়েছে।
ভিডিওটিতে দেখা যায়, হাসপাতালের কর্মীরা ট্রাকে মরদেহ তুলে দিচ্ছেন। মাত্র সাত ঘণ্টার মধ্যে মারা যাওয়া অন্তত ১০০ জনের লাশ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য ওই ট্রাকগুলো ব্যবহার করা হয় বলে জানা গেছে।
এদিকে ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রে ১০ লাখেরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর করোনাভাইরাসের প্রকোপ কমাতে সামনের ৩০ দিন খুবই গুরুত্বপূর্ণ। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার যে গাইডলাইন আগে দেওয়া হয়েছিল তা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হলো।
এদিকে নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও জানিয়েছেন, করোনায় আক্রান্ত হলে বাড়িতে বসে থাকলে তার ৫০০ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ