Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় একদিনে মৃত্যু ৭৯৩, ইউরোপে উদ্বেগের কেন্দ্রস্থলে সেই ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ৪:৪১ পিএম

মৃত্যুসংখ্যার নিরিখে চীনকে টপকে গিয়েছিল আগেই। এ বার একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যাতেও বিশ্বের সমস্ত দেশকে ছাপিয়ে গেল ইটালি। নোভেল করোনাভাইরাসের জেরে শনিবার সেখানে ৭৯৩ জন প্রাণ হারিয়েছেন। এশিয়ায় অতিমারির কেন্দ্রস্থল চীনের উহান প্রদেশেও এক দিনে এত সংখ্যক মানুষের মৃত্যুর নজির নেই।

করোনার প্রকোপ রুখতে আগামী ৩ এপ্রিল পর্যন্ত গোটা দেশ লকডাউন করে রাখার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষের বাড়ির বাইরে বেরনো নিষিদ্ধ করা হয়েছে। তার মধ্যেই শনিবার এত সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছেন। তাতে ইটালির মোট মৃত্যুসংখ্যা গিয়ে ঠেকেছে ৪ হাজার ৮২৫-এ।

সবমিলিয়ে এখনও পর্যন্ত ইটালিতে ৫৩ হাজার ৫৭৮ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৬ হাজার ৭২ জন সুস্থ হয়ে উঠেছেন। কিন্তু যে হারে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে আরও কঠোর পদক্ষেপ করছে সে দেশের সরকার। এখনও পর্যন্ত উত্তরের লম্বার্ডির পরিস্থিতিই সবচেয়ে ভয়ঙ্কর। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে সেখানে তিন হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে সেনা নামানো হয়েছে, যাতে হাঁটাচলা করতেও বাড়ির বাইরে কেউ পা রাখতে না পারেন।

শুধু তাই নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশ কখনও এমন ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়নি বলে মন্তব্য করেছেন ইটালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। পরিস্থিতি বিবেচনা করে দেশের সমস্ত কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। তবে সুপারমার্কেট, ওষুধের দোকান, ডাকঘর এবং ব্যাঙ্কের মতো জরুরি পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছেন জুসেপ্পে। দেশের অর্থনীতির উপর এর প্রভাব পড়বে জেনেও সাধারণ মানুষের স্বার্থে এমন পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ