Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাত ধুচ্ছে প্রাণীরাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে বার বার ভাল করে হাত ধুতে হবে, লাগাতার প্রচার চলছে বিশ্ব জুড়ে। তার প্রভাব মনে হয় পড়েছে পশু পাখিদের উপরেও। এমন কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা আপনাকেও হাত ধুতে ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে উৎসাহী করতে পারে।
একাধিক সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মে ভিডিওগুলো শেয়ার হয়েছে। তারই একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক জায়গায় তিনটি ওরাংওটাং ও তিন জন বনকর্মী রয়েছে। আর সেখানে একটি ছোট্ট জলার মতো অংশে বার বার হাত ধুচ্ছে ওরাংওটাংটি।

ভিডিয়োটি ‘ওরাংওটাং জঙ্গল স্কুল’ নামে একটি ফেসবুক পেজে আপলোড হয়েছে। এটি সম্প্রতি রেকর্ড হয়েছে কিনা তা জানা যায়নি। তবে মঙ্গলবার ১৮ মার্চ সেটি পোস্ট করা হয়েছে। করোনা সচেতনতায় এই ভিডিও পোস্ট করা হয়েছে বলে লেখা হয়। আর একটি ভিডিও পোস্ট করেছেন, ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভিন কাসওয়ান। তিনি মিরক্যাটের মতো একটি প্রাণীর ভিডিয়ো পোস্ট করেছেন, সেটি একটি প্লাস্টিকের গামলায় বেশ কয়েক সেকেন্ড ধরে হাত ধুচ্ছে। পরভিনও পোস্টের সঙ্গে হ্যাশট্যাগ ‘করোনাভাইরাস’ জুড়ে দিয়েছেন। সূত্র : নিউ ইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ