Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাভাইরাস; মৃতের সংখ্যা বেড়ে ১১,৩৯৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১১:৫৪ এএম

চীনের উহান থেকে সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইসে এ পর্যন্ত ১১ হাজার ৩৯৮ জন প্রাণ হারিয়েছেন। শুধু ইতালিতেই গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬২৭ জন। এনিয়ে দেশটিতে ৪ হাজার ৩২ জন মারা গেল। এর আগের দিন মৃত্যুর সংখ্যা ছিল ৩ হাজার ৪০৫ জন। খবর বিবিসি ও আল-জাজিরার।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১ হাজার ৩৬৭ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে এ পর্যন্ত মারা গেছে ৩ হাজার ২৫৫ জন। অন্যদিকে, চীনের বাইরে মারা গেছে ৮ হাজার ১৪৩ জন।

সবচেয়ে বেশি মারা গেছে ইউরোপের পর্যটনসমৃদ্ধ দেশ ইতালিতে। গোটা ইতালি এখন মৃত্যুপুরীতে পরিনত হয়েছে। দেশটির ৬ কোটি মানুষ এক অর্থে বন্দি জীবন-যাপন করছে।

করোনাভাইরাস পুরো বিশ্বকেই যেন স্তব্ধ করে দিয়েছে। ইউরোপের অধিকাংশ দেশেই রাস্তা-ঘাট, অফিস-আদালত, শপিংমল-মার্কেট, রেস্তোরাঁ-বার সব কিছুই ফাঁকা।

জাঁকজকপূর্ণ শহরগুলো এখন পরিনত হয়েছে ভূতুড়ে নগরীতে, যুদ্ধকালীন জরুরি অবস্থা চলছে সেখানে। সবার মধ্যে ভয়, আতঙ্ক আর শঙ্কা।

ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহানে এ মহামারী প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু চীনের বাইরে ব্যাপক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিশেষ করে ইউরোপের দেশগুলোতে।

এ ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ৩০ হাজার ৯৩৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে এ ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৫ হাজার ৮৭১ জন।

এর মধ্যে ৯১ হাজার ৯১২ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। এছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৮৬৩ জন।

বিশ্বজুড়ে বর্তমানে ১ লাখ ৭২ হাজার ৫৬১ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ৬৪ হাজার ৭৯৬ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৭ হাজার ৭৬৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ১১ শতাংশ এবং সুস্থতার হার ৮৯ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ