Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৃত্যু ৪, শনাক্ত ৩৪৬

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দেশে ফের করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় অদৃশ্য এই ভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে ৪ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি করোনা শনাক্ত হয়েছে ৩৪৬ জনের শরীরে। যা আগের দিন ছিল ৪৪৫ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২০ লাখ ৩১ হাজার ৭৯৭ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৮৬ জন। যা আগের দিন ছিল ৬৮৬ জনই। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭৩ হাজার ৭২ জন। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ১১ শতাংশ।
২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয় ৪ হাজার ৮১০টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনের কিছুসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৮৪০টি নমুনা। এ সব নমুনা পরীক্ষায় ৩৪৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৭ দশমিক ১৫ শতাংশ। যা আগের দিন ৮ দশমিক ৯২ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৮৮২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৪টি। এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার ২৯২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ৫১ হাজার ২৮৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৮৬ হাজার ৮টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তদের মধ্যে ৪ জনের মৃত্যু নিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ৩৯৩ জন। করোনায় এ পর্যন্ত মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় একজন পুরুষ ও ৩ জন নারী মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশে পুরুষ রোগী মারা গেছে ১৮ হাজার ৭৬০ জন। যা শতকরা হারে ৬৩ দশমিক ৮৩ শতাংশ। এছাড়া করোনায় এ পর্যন্ত ১০ হাজার ৬৩৩ জন নারীর মৃত্যু হয়েছে। যা শতকরা হারের ৩৬ দশমিক ১৭ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান। করোনা নিয়ন্ত্রণে এলেও এখন নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যের ঘটনা ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ