Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

হে আল্লাহ! মহামারীর আজাবে পানাহ চাই : জুমার নামাজে মুসল্লিদের মোনাজাত

চট্টগ্রামবাসীর আকুল ফরিয়াদ

শফিউল আলম | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৪:২১ পিএম

বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামবাসী আজ পবিত্র জুমার নামাজে মসজিদে মসজিদে মহান আল্লাহতায়ালার দরবারে আকুল দোয়া ও মোনাজাত নিবেদন করেছেন। ঘরে-ঘরে মা-বোনেরা ফরিয়াদ তুলেছেন হে আল্লাহপাক! করোনাভাইরাসের মহামারীর মতো আজাব-গজব থেকে পানাহ চাই। সকল বিপদাপদ বালা-মুসিবত থেকে মুক্তির একমাত্র আপনিই সহায়। আপনিই আমাদের হেফাজত করার এবং বাঁচার জন্য ভরসা। ‘লা হাউলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।’ ‘আল্লাহতায়ালা ছাড়া কোনো শক্তি নেই। কোনো ভরসা নেই। যিনি মহান ও সর্বশক্তিমান।’

বারো আউলিয়ার পুণ্যভূমি চট্টগ্রামের ধর্মপ্রাণ মুসলি­গণ একযোগে দুই হাত তুলে কান্নায় ভেঙে পড়েছেন আল্লাহতায়ার পানে সাহায্য চেয়ে। ‘লা-ইলাহা ইল্লা আনতা সুাবহানাকা ইন্নি কুনতুম মিনাজ জোয়ালিমীন’। ‘একমাত্র আল্লাহতায়ালা ছাড়া কোনো মাবুদ নেই। আপনার পবিত্রতা বর্ণনা করছি। নিশ্চয় আমি সীমা লঙ্ঘনকারী’।
জুমাবার চট্টগ্রামজুড়ে অন্যরকম ধর্মীয় ভাব-গাম্ভীর্যপূর্ণ পরিবেশ বিরাজ করছে। মসজিদে মসজিদে ছেলে-বুড়ো, যুবক-তরুণ নির্বিশেষে ভক্তিভরে সবাই চেয়েছেন আল্লাহতায়ালার কাছে ক্ষমা ভিক্ষা এবং মহামারী রোগের কবল থেকে পরিত্রান। বাংলাদেশ মুসলিম উম্মাহসহ সমগ্র বিশ্ববাসীর শান্তি, মুক্তি ও কল্যাণ কামনা করেছেন। এ সময় ‘আমীন’ ‘আমীন’ ধ্বনীতে মুখরিত হয় মসজিদ ও আশপাশের এলাকা।

জুমার নামাজের পর বিশেষ দোয়া ও মোনাজাতের পূর্বে ইমাম খতিবগণ এই করোনাভাইরাসের মহামারী পরিস্থিতিতে একমাত্র আল্লাহতায়ালার কাছে ক্ষমা-মার্জনা ভিক্ষা এবং সাহায্য চাওয়ার জন্য তাগিদ তুলে ধরেন তাদের খুতবার বয়ানে।

সেই সঙ্গে তারা সরকার ও চিকিৎসকদের নির্দেশ মেনে চলার ওপর গুরুত্ব দিয়েছেন। নিজ নিজ পরিবার-পরিজন, প্রতিবেশী, নিকটাত্মীয়দের স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য আহ্বান জানান। চট্টগ্রামে বিদেশফেরত কেউ যাতে স্বাস্থ্য পরীক্ষা কিংবা কোয়ারেন্টাইনে যাওয়ার আগে সাধারণ মানুষের সাথে মিশে যেতে না পারেন এরজন্য সামাজিক-পারিবারিক সচেতনতা জোরদার করতে বলেছেন খতিব সাহেবগণ।

জুমার দিনে মুসলি­ সমাগম বেশি হতে পারে একথা মাথায় রেখেই অনেক মসজিদে ওজুখানায় সাবান, হ্যান্ডওয়াশ, টিস্যু পেপার বেশি পরিমাণে রাখা হয়। সমাজসেবক এলাকাবাসী এসব সামগ্রী মসজিদগুলোতে আগেই দিয়ে রাখেন। টয়লেটগুলো ছিল পরিচ্ছন্ন। অনেক মুসলি­কে বাসায় ওজু করে মুখে মাস্ক পরা অবস্থায় আসতে দেখা গেছে। সবার মাঝে ভিন্নরকম এক সচেতনতা ও সতর্ক ভাব বজায় রাখার চেষ্টা চোখে পড়েছে।

আজ বন্দরনগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ, চন্দনপুরা তাজ জামে মসজিদ, চকবাজার ওয়ালি বেগ খাঁন মসজিদ, বায়তুশ শরফ জামে মসজিদ, লালদীঘি জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজীর দেউড়ী জামে মসজিদ, মেহেদীবাগ সিডিএ জামে মসজিদ, লাভ লেইন জামে মসজিদ, স্টেশন রোড জামে মসজিদ, আলকরণ জামে মসজিদ, আগ্রাবাদ সিডিএ জামে মসজিদ, বহদ্দার হাট জামে মসজিদসহ সর্বত্র মসজিদগুলোতে দেশে ও বিশ্বে বিরাজমান করোনাভাইরাসের মহামারী পরিস্থিতিতে আল্লাহতায়ালার কাছে দোয়া ও মোনাজাত করেছেন আনত হাজার হাজার মুসলি­।

তাছাড়াও অনেকেই আজকের জুমার দিনটিতে নিয়্যত করে নফল রোজা এবং নফল নামাজও আদায় করছেন। ঘরে-বাড়িতে কোরআন শরীফ তিলাওয়াত করছেন ধর্মপ্রাণ মুসলমানগণ। সর্বত্র একটা ধর্মীয় আবহ বিরাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোনাজাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ